|

মিয়ানমার

Published: Sat, 10 Apr 2021 | Updated: Sat, 10 Apr 2021

মিয়ানমারে রাতভর অভিযানে গুলি, নিহত ৬০

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ব্যারিকেড অপসারণ করতে গিয়ে দেশটির মধ্যাঞ্চলীয় শহর বাগোতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রাচীন এই শহরটির প্যাগোডা ও স্কুলের খেলার মাঠে লাশের স্তুূপ করে রেখেছে জান্তা বাহিনী। অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত ৬৫০ বিক্ষোভকারী নিহত হয়েছে। 

Published: Fri, 09 Apr 2021 | Updated: Fri, 09 Apr 2021

জান্তা সরকারের বিরুদ্ধে মিয়ানমারে সশস্ত্র প্রতিরোধ

মিয়ানমারে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমের সূত্রে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি শহরে জান্তা সরকারের অভিযানের সময় বিক্ষোভকারীরা হাতে তৈরি বন্দুক নিয়ে লড়াই চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১১ জন বিক্ষোভকারী নিহত হয়।

Published: Thu, 08 Apr 2021 | Updated: Thu, 08 Apr 2021

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে আরও ১৩ জন নিহত

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে বুধবার আরও ১৩ জন নিহত হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। গ্রেপ্তার ও গুলি উপেক্ষা করে দেশটিতে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত দেশটিতে ৫৮০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন। 

Published: Thu, 01 Apr 2021 | Updated: Thu, 01 Apr 2021

দেশের গণতন্ত্র ফেরত চাইলেন মিয়ানমারের সুন্দরী

অভিযাত্রা ডেস্ক : থাইল্যান্ডে অনুষ্ঠিত হয়ে গেল সুন্দরী প্রতিযোগিতার আসর ‘মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল’। সেখানে অংশ নেয়া মিয়ানমারের সুন্দরী হান তার বক্তব্যে দেশের জন্য গণতন্ত্র দাবি করলেন। এজন্য তিনি আন্তর্জাতিক সাহায্যও কামনা করেছেন। ব্যাংককে গত ২৭ মার্চ এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হয়। 

Published: Tue, 30 Mar 2021 | Updated: Tue, 30 Mar 2021

মিয়ানমারে সামরিক জান্তার দমন-পীড়নে মৃত্যু ছাড়িয়েছে ৫০০

অভিযাত্রা ডেস্ক : সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলে পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে নিহতের সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে একটি অধিকার সংগঠন। গণতন্ত্রকামী আন্দোলনকারীরা সোমবার রাতে প্রদীপ জে¦লে নিহতদের স্মরণ করেছে। মঙ্গলবার (৩০ মার্চ) শুরু হয়েছে তাদের নতুন এক কর্মসূচি- ‘গার্বেজ স্ট্রাইক’। 

Published: Mon, 29 Mar 2021 | Updated: Mon, 29 Mar 2021

বিমান হামলা: থাইল্যান্ডে পালিয়েছে মিয়ানমারে ৩০০০ বেশি মানুষ

মিয়ানমারে সশস্ত্র গোষ্ঠীদের নিয়ন্ত্রণে থাকা রাজ্যে বিমান হামলা চালিয়েছে জান্তা সরকার। হামলার পর তিন হাজারের বেশি অধিবাসী ঘরবাড়ি ছেড়ে পালিয়ে পার্শ্ববর্তী দেশে থাইল্যান্ডে আশ্রয় নিয়েছেন। সশস্ত্রগোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন এলাকায় এ হামলা চালানো হয়েছে। খবর- রয়টার্স।

Published: Sat, 27 Mar 2021 | Updated: Sat, 27 Mar 2021

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে একদিনে নিহত ১১৪

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী চলমান বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর গুলিতে একদিনে সবচেয়ে বেশি রক্ত ঝরল। শনিবার (২৭ মার্চ) দেশটির সশস্ত্রবাহিনী দিবসে ১১৪ বিক্ষোভকারী নিহত হয়েছেন। দিনটিকে বিক্ষোভকারীরা দেশটির সশস্ত্রবাহিনীর জন্য লজ্জা দিবস বলে আখ্যায়িত করেছেন। খবর- এনডিটিভি।

Published: Mon, 15 Mar 2021 | Updated: Mon, 15 Mar 2021

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে প্রাণ হারালেন আরও ৩৮ জন

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী আন্দোলনে ক্রমশই অস্থিতিশীল হয়ে উঠছে। রবিবার (১৪ মার্চ) দেশটির প্রধান বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনে নিরাপত্তাবাহিনীর গুলিতে অন্তত ৩৮ জন নিহত হয়েছে। এর মধ্যে দেশটির বাণিজ্যিক রাজধানী হ্লায়াইং থারইয়া এলাকায় সেনাবাহিনী ও পুলিশের গুলিতে ২১ জনের মৃত্যু হয়েছে। খবর- বিবিসি। 

Published: Fri, 12 Mar 2021 | Updated: Fri, 12 Mar 2021

মিয়ানমারে সেনাবাহিনীর গুলিতে অন্তত ৭০ জন নিহত: জাতিসংঘ

মিয়ানমারে সামরিক শাসন বিরোধী আন্দোলন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ৭০ জন বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপাটর থমাস অ্যান্ড্রুস বলেছেন, বিক্ষোভকারীদের হত্যা, নিপীড়ন এবং নির্যাতনের মতো মানবতা বিরোধী অপরাধের ঘটনা ঘটেছে।

Published: Wed, 10 Mar 2021 | Updated: Wed, 10 Mar 2021

মিয়ানমারে রেল শ্রমিকদের ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী

অভিযাত্রা ডেস্ক : মিয়ানামারের বৃহত্তম শহর ইয়াঙ্গনে রেলওয়ের ধর্মঘটী শ্রমিকদের স্টাফ কম্পাউন্ড ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী। রেলওয়ের এ শ্রমিকরা সামরিক বাহিনীর ক্ষমতা দখল করার বিরোধিতা করে চলমান আইন অমান্য আন্দোলনের অংশ হিসেবে ধর্মঘট পালন করছে।