|

মিয়ানমার

Published: Thu, 14 Oct 2021 | Updated: Thu, 14 Oct 2021

মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে ৮৮ সেনা নিহত

মিয়ানমারের জান্তা বাহিনী ও দেশটির প্রবাসী সরকারের অনুসারী কয়েকটি বিদ্রোহী গ্রুপের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৮৮ জন সেনা নিহতের খবর পাওয়া গেছে। দেশটির স্যাগাইন ও মাগে অঞ্চল এবং কায়াহ প্রদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটে। মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতি এ তথ্য জানিয়েছে।

Published: Wed, 22 Sep 2021 | Updated: Wed, 22 Sep 2021

মিয়ানমারে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে বাসিন্দারা

মিয়ানমারের একটি শহরের বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে পালাচ্ছে। তাদের একটি অংশ ভারতে আশ্রয় নিয়েছেন। সেনাবাহিনী স্থানীয়দের বাড়িঘরে অগ্নিসংযোগ করার পর তারা প্রাণে বাঁচতে পালাতে শুরু করে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

চীন রাজ্যের থান্টলাং শহরটিতে প্রায় ১০ হাজার মানুষের বাস। তাদের অধিকাংশ এখন আশেপাশের এলাকা কিংবা ভারতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন এক স্থানীয় নেতা।

Published: Tue, 07 Sep 2021 | Updated: Tue, 07 Sep 2021

মিয়ানমারে জান্তা শাসকের বিরুদ্ধে ছায়া সরকারের ‘যুদ্ধ ঘোষণা’

মিয়ানমারের জান্তা শাসকের বিরুদ্ধে ‘জন-প্রতিরক্ষা যুদ্ধ’ ঘোষণা দিয়েছে দেশটির ছায়া সরকার। মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক ভিডিওবার্তায় এ ঘোষণা দেন মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা।

Published: Mon, 02 Aug 2021 | Updated: Mon, 02 Aug 2021

মিয়ানমারের সেনা প্রধান নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন

মিয়ানমারে ক্ষমতা দখলের ছয় মাস পর দেশটির সামরিক প্রধান মিন অং হ্লাইং রবিবার নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন। একইসঙ্গে তিনি জানিয়েছেন, আগামী দুই বছরের মধ্যে নির্বাচন না হওয়া পর্যন্ত বর্ধিত জরুরি অবস্থার অধীনে তিনি দেশটির নেতৃত্ব দেবেন। খবর- এপি।

Published: Sun, 04 Jul 2021 | Updated: Sun, 04 Jul 2021

মিয়ানমারে সেনাদের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে নিহত ২৫

মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে ২৫ জন নিহত হয়েছেন। শুক্রবার (০২ জুলাই) দেশটির মধ্যাঞ্চলীয় সাগিং প্রদেশের দিপাইন শহরতলিতে সেনাদের সঙ্গে সংঘাতের সূত্রপাত হয়। খবর- এএফপি। 

স্থানীয়রা জানিয়েছেন, সেনাবাহিনীর ট্রাক তাদের এলাকায় প্রবেশ করলে গ্রামের কাছাকাছি একটি জঙ্গলে গুলি ছুঁড়তে শুরু করে। শনিবার গ্রামবাসীরা ঘর থেকে বের হয়ে হতাহতদের খুঁজতে শুরু করেন।

Published: Sat, 03 Jul 2021 | Updated: Sat, 03 Jul 2021

মিয়ানমারের সামরিক জান্তার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

মিয়ানমারের সামরিক জান্তার ওপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারে জান্তা সরকারের চার মন্ত্রী, স্টেট কাউন্সিলের তিন সদস্য ও সরকারি কর্মকর্তাদের পরিবারের সদস্যসহ মোট ২২ জনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন। এর ফলে যুক্তরাষ্ট্রে থাকা নিষেধাজ্ঞাপ্রাপ্তদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত হবে এবং তাদের সঙ্গে কোনো মার্কিন নাগরিক বাণিজ্য করতে পারবেন না।

Published: Thu, 10 Jun 2021 | Updated: Thu, 10 Jun 2021

মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২

মিয়ানমারের মান্দালায় শহরে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) শহরের দমকল বাহিনী সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে এ কথা জানিয়েছে। খবর- মালয় মেইলের।

রাজধানী নেইপিদো থেকে পিন ও লিন শহরে যাচ্ছিল। বিমানটি অবতরণের সময় বিধ্বস্ত হয়। সামরিক বাহিনীর মালিকানাধীন মিয়াওয়াদি টেলিভিশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Published: Sat, 05 Jun 2021 | Updated: Sat, 05 Jun 2021

মিয়ানমারে গ্রামবাসী-সেনাবাহিনী সংঘর্ষে নিহত ২০

মিয়ানমারে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে আইয়ারওয়াদী অঞ্চলের কিয়নপ্যাও জনপদের হ্লেসওয়ে গ্রামে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও আহত হয়েছেন অনেকে। ইয়াঙ্গুনের মূল শহর থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ঘটনাটি ঘটে। শনিবার (০৫ জুন) বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানিয়েছেন।

Published: Fri, 04 Jun 2021 | Updated: Fri, 04 Jun 2021

ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের স্বীকৃতি দেবে মিয়ানমার ঐক্য সরকার

মিয়ানমার সামরিক জান্তাকে সরিয়ে ক্ষমতায় যেতে পারলে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে ফিরিয়ে নিয়ে তাদের নাগরিকত্বের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে মিয়ানমারের ঐক্য সরকার। বৃহস্পতিবার (০৩ জুন) দেশটির একটি ছায়া সরকার রোহিঙ্গাদেরকে ভবিষ্যৎ গণতান্ত্রিক মিয়ানমারে নিপীড়িত মুসলিম সম্প্রদায়ের নাগরিকত্ব এবং প্রত্যাবাসন প্রতিশ্রুতি দিয়ে জান্তা উৎখাতে সহায়তা করার আহ্বান জানিয়েছে।

Published: Mon, 03 May 2021 | Updated: Mon, 03 May 2021

মিয়ানমারে বসন্ত উৎসবে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৮

মিয়ানমারে জান্তাবিরোধী ফের রক্তাক্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিরাপত্তার বাহিনীর গুলিতে মারা গেছেন আরও ৮ জন বিক্ষোভকারী। রবিবার (০২ মে) বৈশ্বিক মিয়ানমার বসন্ত উৎসব উপলক্ষে বিক্ষোভে যোগ দেয় হাজারো মানুষ।

এদিন মিয়ানমারের বাইরে অভ্যুত্থানবিরোধী সমাবেশও হয়। এসব সমাবেশে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।