|

মিয়ানমার

Published: Thu, 10 Jun 2021 | Updated: Thu, 10 Jun 2021

মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২

মিয়ানমারের মান্দালায় শহরে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) শহরের দমকল বাহিনী সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে এ কথা জানিয়েছে। খবর- মালয় মেইলের।

রাজধানী নেইপিদো থেকে পিন ও লিন শহরে যাচ্ছিল। বিমানটি অবতরণের সময় বিধ্বস্ত হয়। সামরিক বাহিনীর মালিকানাধীন মিয়াওয়াদি টেলিভিশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Published: Sat, 05 Jun 2021 | Updated: Sat, 05 Jun 2021

মিয়ানমারে গ্রামবাসী-সেনাবাহিনী সংঘর্ষে নিহত ২০

মিয়ানমারে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে আইয়ারওয়াদী অঞ্চলের কিয়নপ্যাও জনপদের হ্লেসওয়ে গ্রামে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও আহত হয়েছেন অনেকে। ইয়াঙ্গুনের মূল শহর থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ঘটনাটি ঘটে। শনিবার (০৫ জুন) বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানিয়েছেন।

Published: Fri, 04 Jun 2021 | Updated: Fri, 04 Jun 2021

ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের স্বীকৃতি দেবে মিয়ানমার ঐক্য সরকার

মিয়ানমার সামরিক জান্তাকে সরিয়ে ক্ষমতায় যেতে পারলে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে ফিরিয়ে নিয়ে তাদের নাগরিকত্বের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে মিয়ানমারের ঐক্য সরকার। বৃহস্পতিবার (০৩ জুন) দেশটির একটি ছায়া সরকার রোহিঙ্গাদেরকে ভবিষ্যৎ গণতান্ত্রিক মিয়ানমারে নিপীড়িত মুসলিম সম্প্রদায়ের নাগরিকত্ব এবং প্রত্যাবাসন প্রতিশ্রুতি দিয়ে জান্তা উৎখাতে সহায়তা করার আহ্বান জানিয়েছে।

Published: Mon, 03 May 2021 | Updated: Mon, 03 May 2021

মিয়ানমারে বসন্ত উৎসবে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৮

মিয়ানমারে জান্তাবিরোধী ফের রক্তাক্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিরাপত্তার বাহিনীর গুলিতে মারা গেছেন আরও ৮ জন বিক্ষোভকারী। রবিবার (০২ মে) বৈশ্বিক মিয়ানমার বসন্ত উৎসব উপলক্ষে বিক্ষোভে যোগ দেয় হাজারো মানুষ।

এদিন মিয়ানমারের বাইরে অভ্যুত্থানবিরোধী সমাবেশও হয়। এসব সমাবেশে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

Published: Thu, 29 Apr 2021 | Updated: Thu, 29 Apr 2021

মিয়ানমারের দুই বিমান ঘাঁটিতে হামলা

অভিযাত্রা ডেস্ক : মিয়ানমারের দুটি বিমানঘাঁটিতে হামলা চালিয়েছে অজ্ঞাত হামলাকারীরা। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হামলার বিষয়ে এখনও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি। মিয়ানমার সেনাবাহিনীও এ বিষয়ে কোন মন্তব্য করে নি। 

Published: Thu, 22 Apr 2021 | Updated: Thu, 22 Apr 2021

মিয়ানমারের লাখ লাখ নাগরিক অনাহারের মুখে: জাতিসংঘ

অভিযাত্রা ডেস্ক : মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ও গভীরতর হতে থাকা আর্থিক সংকটের মধ্যে খাদ্য নিরাপত্তাহীনতা দ্রুত গতিতে বাড়ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এ পরিস্থিতি চলতে থাকলে আসছে মাসগুলোতে সেদেশের লাখ লাখ নাগরিক অনাহারে পড়বে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব সংস্থাটি। 

Published: Fri, 16 Apr 2021 | Updated: Fri, 16 Apr 2021

মিয়ানমারে জান্তাবিরোধী জাতীয় ঐক্যের সরকার গঠন

মিয়ানামারে জান্তাবিরোধী রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে দেশটিতে জাতীয় ঐক্যের সরকার গঠন করা হয়েছে। ক্ষমতাচ্যুত পার্লামেন্ট সদস্য, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের নেতা ও জাতিগত সংখ্যালঘুদের এই সরকারে অন্তর্ভূক্ত করা হয়েছে।

Published: Sat, 10 Apr 2021 | Updated: Sat, 10 Apr 2021

মিয়ানমারে রাতভর অভিযানে গুলি, নিহত ৬০

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ব্যারিকেড অপসারণ করতে গিয়ে দেশটির মধ্যাঞ্চলীয় শহর বাগোতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রাচীন এই শহরটির প্যাগোডা ও স্কুলের খেলার মাঠে লাশের স্তুূপ করে রেখেছে জান্তা বাহিনী। অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত ৬৫০ বিক্ষোভকারী নিহত হয়েছে। 

Published: Fri, 09 Apr 2021 | Updated: Fri, 09 Apr 2021

জান্তা সরকারের বিরুদ্ধে মিয়ানমারে সশস্ত্র প্রতিরোধ

মিয়ানমারে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমের সূত্রে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি শহরে জান্তা সরকারের অভিযানের সময় বিক্ষোভকারীরা হাতে তৈরি বন্দুক নিয়ে লড়াই চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১১ জন বিক্ষোভকারী নিহত হয়।

Published: Thu, 08 Apr 2021 | Updated: Thu, 08 Apr 2021

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে আরও ১৩ জন নিহত

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে বুধবার আরও ১৩ জন নিহত হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। গ্রেপ্তার ও গুলি উপেক্ষা করে দেশটিতে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত দেশটিতে ৫৮০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন।