|

তুরস্ক

Published: Fri, 03 Jun 2022 | Updated: Fri, 03 Jun 2022

নতুন নামে তুরস্ক এখন তুর্কিয়ে 

নাম পরিবর্তন করে তুরস্ক এখন তুর্কিয়ে। সম্প্রতি নাম পরিবর্তনের জন্য জাতিসংঘের কাছে অনুরোধ জানায় আঙ্কারা। সেটিতে সম্মতি জানায় জাতিসংঘ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর দেশটির নতুন নামকরণ নিয়ে প্রচারণা শুরু করেন। 

গত বছর ডিসেম্বরে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, তুর্কিয়ে হলো তুর্কি জনগণের সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের সেরা উপস্থাপনা ও অভিব্যক্তি প্রকাশের প্রতীক।

Published: Fri, 18 Mar 2022 | Updated: Fri, 18 Mar 2022

এরদোয়ানকে ফোনালাপে যা বললেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ফোনালাপ হয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে পুতিন এরদোয়ানকে ফোন করেন।

ইউক্রেনের সঙ্গে শান্তিচুক্তির জন্য সুনির্দিষ্ট কিছু দাবির কথা এরদোয়ানকে জানান পুতিন। তাদের দুজনের ফোনালাপে কী কী বিষয় উঠে এসেছে, তা প্রকাশিত হয়েছে ডেইলি সাবাহর প্রতিবেদনে। খবর- বিবিসি।

Published: Thu, 10 Mar 2022 | Updated: Thu, 10 Mar 2022

তুরস্কে শান্তি আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন

এবার তুরস্কে এক শান্তি আলোচনায় অংশ নিচ্ছেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেনে রুশ হামলার পর এটিই হবে উভয় পক্ষের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। তুরস্কের আনতালিয়া শহরে বৃহস্পতিবার উভয়পক্ষের এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

তুরস্ক রাষ্ট্রদূতের চুয়েট ক্যাম্পাস পরিদর্শন ও মতবিনিময়

তুরস্ক প্রজাতন্ত্রের মান্যবর রাষ্ট্রদূত জনাব মুস্তফা ওসমান তুরান ( H.E. Mr. Mustafa Osman Turan) বলেছেন, “তুরস্ক ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সর্ম্পক অত্যন্ত চমৎকার। অর্থনৈতিকভাবেও দুইদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের জিডিপি এবং মাথাপিছু আয় আশাব্যঞ্জকভাবে এগিয়েছে। বাংলাদেশে এখন তুরস্কের বিনিয়োগও বেড়েছে।” 

Published: Thu, 12 Nov 2020 | Updated: Thu, 12 Nov 2020

জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে তুরস্ক

অভিযাত্রা ডেস্ক : তুরস্কে সম্প্রতি করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে দেশটির সরকার। বুধবার (১১ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এক আদেশে বলেন, মহামারির সময় নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে এমন আদেশ দেয়া হয়েছে। খবর রয়টার্সের।

Published: Sat, 19 Sep 2020 | Updated: Sat, 19 Sep 2020

পূর্ব ভূমধ্যসাগর থেকে গবেষণা জাহাজ প্রত্যাহার করলো তুরস্ক

অভিযাত্রা ডেস্ক : পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তেল ও গ্যাসের অনুসন্ধান পরিচালনার জন্য মোতায়েন করা জাহাজ প্রত্যাহার করেছে তুরস্ক। শুক্রবার (১৯ সেপ্টেম্বর) ইস্তাম্বুলে দেয়া বক্তৃতায় এ কথা জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। এরদোগান বলেন, গ্রিসকে কূটনৈতিক অবকাশ দেয়ার লক্ষ্যে গবেষণা জাহাজ প্রত্যাহার করা হয়েছে। 

Published: Sun, 13 Sep 2020 | Updated: Sun, 13 Sep 2020

ফ্রান্সকে চরম হুমকি দিলেন এরদোয়ান

অভিযাত্রা ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তুরস্কের জনগণের সঙ্গে গোলমাল করতে আসবেন না। শনিবার (১২ সেপোটম্বর) ইস্তাম্বুল শহর থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে এরদোগান এ কথা বলেন। পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম নিয়ে গ্রিসের সঙ্গে যখন তুরস্কের প্রচন্ড সামরিক উত্তেজনা চলছে তখন তিনি

Published: Sun, 19 Jul 2020 | Updated: Sun, 19 Jul 2020

ইউরোপগামীদের নৌকাডুবি, তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ৫৪

অভিযাত্রা ডেস্ক : তুরস্কের পূর্বাঞ্চলীয় বান হ্রদে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সাইলুর ভাষ্য অনুযায়ী, ২৭ জুন ডুবে যাওয়া ওই নৌকাটিতে ৫৫ থেকে ৬০ জন অভিবাসন প্রত্যাশী ছিল বলে ধারণা।

Published: Sat, 27 Jun 2020 | Updated: Sat, 27 Jun 2020

ইউরোপে মাদক চোরাচালানের জনপ্রিয় পথ তুরস্ক

অভিযাত্রা ডেস্ক : মাদকদ্রব্য আটক করার ব্যাপারে সবচেয়ে সফল দেশ হয়েও তুরস্ক এখনো মাদকদ্রব্য পাচারের জনপ্রিয় রুট হিসেবে বিবেচিত হচ্ছে। জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক দপ্তরের (ইউএনওডিসি) প্রকাশিত ওয়ার্ল্ড ড্রাগ রিপোর্ট ২০২০ মাদকের নিয়ন্ত্রণে তুরস্কের সাফল্যের কথা তুলে ধরা হয়েছে। তবে দেশটি ইউরোপে মাদক চোরাচালানের জন্য একটি জনপ্রিয় পথ হয়ে দাঁড়িয়েছে বলেও সতর্ক  করে দেওয়া হয়েছে।খবর ডে

Published: Thu, 14 May 2020 | Updated: Thu, 14 May 2020

বাড়ির বাইরে যাওয়ার অনুমতি পেল তুরস্কের শিশুরা

অভিযাত্রা ডেস্ক : করোনার বিস্তার ঠেকাতে এপ্রিলে দেশ লকডাউন করে তুরস্ক। তারপর থেকে দেশটির বেশিরভাগ মানুষ ঘরবন্দি। তবে মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনায় ১৪ বছর বয়স পর্যন্ত শিশুরা এখন বাড়ির বাইরে যেতে পারবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এক প্রতিবেদনে জানিয়েছে, একমাস বন্দি থাকার পর অবশেষে তুরস্কের শিশুদের বাড়ির বাইরে যাওয়ার অনুমতি মিলল।