|

রাশিয়া-ইউক্রেন

Published: Mon, 01 Aug 2022 | Updated: Mon, 01 Aug 2022

রাশিয়ার উদ্দেশ্যে ওডেসা বন্দর ছেড়েছে প্রথম শস্যবাহী জাহাজ

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তি হওয়ার পর ওডেসা বন্দর ছেড়েছে প্রথম শস্যবোঝাই জাহাজ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ও তুর্কিয়ের সংবাদমাদ্যম আনাদোলু এ তথ্য জানায়। খবরে বলা হয়, সোমবার (১ আগস্ট) লেবাননের উদ্দেশে এ জাহাজ ইউক্রেনের বন্দর ওডেসা ত্যাগ করে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এর পর থেকেই ইউক্রেনের বন্দর হয়ে মূলত শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। 

Published: Fri, 22 Jul 2022 | Updated: Fri, 22 Jul 2022

খাদ্যশস্য নিয়ে চুক্তি করতে রাজি রাশিয়া-ইউক্রেন

অবশেষে বরফ গললো। খাদ্যশস্য রপ্তানি নিয়ে ঐক্যমত্যে পৌঁছেছে ইউক্রেন এবং রাশিয়ার প্রতিনিধিরা। গত বেশ কিছুদিন ধরে তুরস্কের মধ্যস্থতায় তাদের বৈঠক চলছিল। কিন্তু কোনোপক্ষই সমাধানসূত্রে পৌঁছাতে পারছিল না। শেষপর্যন্ত তারা সহমত হয়েছে। এর ফলে ইউক্রেনে আটকে থাকা প্রায় ২০ মিলিয়ন টন খাদ্যশস্য আফ্রিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়া যাবে।

Published: Mon, 18 Jul 2022 | Updated: Mon, 18 Jul 2022

ইউক্রেনকে ‘চূড়ান্ত দিনের’ মুখোমুখি হবার হুমকি রাশিয়ার

সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান বলেছেন, ক্রিমিয়ায় আক্রমণ হলে ইউক্রেনকে ‘চূড়ান্ত দিনের’ মুখোমুখি হতে হবে।রোববার (১৭ জুলাই) দিমিত্রি মেদভেদেভ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস-কে দেওয়া এক বিবৃতিতে এই কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

Published: Fri, 01 Jul 2022 | Updated: Fri, 01 Jul 2022

ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন নিহত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী ওডেসার দুটি বহুতল ভবনে রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। শুক্রবার (১ জুলাই) ভোরে চালানো এই হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক এক কর্মকর্তা। 

কৃষ্ণ সাগরের কৌশলগত ফাঁড়ি স্নেক আইল্যান্ড থেকে রুশ সেনাদের বিতাড়িত করার একদিন পর এই হামলা চালানো হল। যাতে আরও ৩৩ জনা আহত হন। বার্তা সংস্থা রয়টার্স ও আল জাজিরা এ খবর দিয়েছে।

Published: Wed, 15 Jun 2022 | Updated: Wed, 15 Jun 2022

রাশিয়া সেভেরেদোনেটস্কে মানবিক করিডোর খুলবে 

রাশিয়া সেভেরেদোনেটস্কের রাসায়নিক কারখানা থেকে লোকজনকে সরিয়ে নিতে মানবিক করিডর স্থাপনের পরিকল্পনা করেছে। বুধবার (১৫ জুন) থেকে তারা এ উদ্যোগ নেয়। এদিকে শহরটি নিয়ন্ত্রণে রাখতে ইউক্রেনীয় বাহিনী মরিয়া হয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

Published: Tue, 19 Apr 2022 | Updated: Tue, 19 Apr 2022

সাত সপ্তাহে ধুলোয় মিশে গেল মারিউপোল

প্রায় সাত সপ্তাহ অবরুদ্ধ থাকার পর ধুলোয় মিশে গেল মারিউপোল। যদিও ইউক্রেনের দাবি, রাশিয়ার বোমাবর্ষণে গুঁড়িয়ে গেলেও পতন হয়নি এ শহরের। ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বন্দর-শহর মারিউপোলের পতন হয়নি বটে। তবে সে শহরের অস্তিত্ব মুছে গিয়েছে বলে জানিয়েছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। তার কথায়, ‘‘এ শহরের আর কোনও অস্তিত্ব নেই।’’

Published: Mon, 18 Apr 2022 | Updated: Mon, 18 Apr 2022

ইউক্রেনের লভিভ শহরে রাশিয়ার পাঁচটি ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লভিভ শহরে রাশিয়া শক্তিশালী পাঁচটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। নগরীর মেয়র ম্যাক্সি লেভিটস্কি এ কথা জানান। মেয়ের নিজের টেলিগ্রাম পোস্টে সবাইকে নিরাপদে আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছেন। হামলায় নিহত হয়েছেন ৬ জন। 

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর থেকে শহরটি মোটামুটি অক্ষত ছিল।

Published: Mon, 28 Mar 2022 | Updated: Mon, 28 Mar 2022

ইউক্রেনে যুদ্ধ বন্ধে পুতিনকে ‘চাপ’ এরদোগানের

ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।  রোববার পুতিনকে টেলিফোন করে এরদোগান যুদ্ধ বন্ধে ‘চাপ’ সৃষ্টি করেন।  খবর মিডল ইস্ট আইয়ের।

এরদোগান পুতিনকে বলেন, এই অঞ্চলে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জন্য যুদ্ধবিরতি এবং মানবিক পরিস্থিতির উন্নয়ন খুবই প্রয়োজন।

Published: Mon, 14 Mar 2022 | Updated: Mon, 14 Mar 2022

রাশিয়া চায় না ইউক্রেন একটি নব্য-নাৎসি রাষ্ট্রে পরিণত হোক

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত এইচ ই মিঃ আলেকজান্ডার ভি. মাস্তিতস্কি এক বিবৃতিতে বলেছেন আমরা চাই না ইউক্রেন একটি নব্য-নাৎসি রাষ্ট্রে পরিণত হোক। যেখানে এসএস স্ট্রাইপ পরা ব্যাটালিয়নরা ইউক্রেনের রাষ্ট্রপতির সামনে মিছিল করে এবং যেখানে সেই জঙ্গিদের সন্ত্রাসী হামলা চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

Published: Thu, 10 Mar 2022 | Updated: Thu, 10 Mar 2022

তুরস্কে শান্তি আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন

এবার তুরস্কে এক শান্তি আলোচনায় অংশ নিচ্ছেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেনে রুশ হামলার পর এটিই হবে উভয় পক্ষের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। তুরস্কের আনতালিয়া শহরে বৃহস্পতিবার উভয়পক্ষের এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।