|

মানবিক প্রতিষ্ঠান মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট

Published: Mon, 18 Apr 2022 | Updated: Mon, 18 Apr 2022

আমিনুল হক বুুলবুল, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি: একটি মানবিক প্রতিষ্ঠান হয়ে উঠেছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট।সমাজের দুস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষের মৌলিক চাহিদা মেটাতে কাজ করছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট, যেন অসহায় মানুষের ভরসার প্রতীক এই প্রতিষ্ঠান। 

২০১৩ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রতিষ্ঠানটি সমাজের তৃণমূল পর্যায়ে দুস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষের কল্যাণে কাজ করছে। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এই পাঁচটি মৌলিক প্রয়োজন পূরণ করার ক্ষমতা যাদের নেই সেইসব মানুষদের নিয়ে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা লগ্ন থেকেই কাজ করে যাচ্ছে। 

লুবনান গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ জুনাইদ সেবার ব্রত নিয়ে ২০১৩ সালে প্রখ্যাত আলেমে দ্বীন তার গর্বিত পিতা আলহাজ্ব মাওলানা আফতাব উদ্দিনের নামে প্রতিষ্ঠানটির নামকরণ করেন। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি অদ্যাবধি মানবিক কাজের মাধ্যমে মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

ময়মনসিংহের নান্দাইলে দেওয়ানগঞ্জ বাজারের পাশে মনোরম পরিবেশে গড়ে উঠেছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট। এই ট্রাস্টের অধীনে রয়েছে একাধিক মানবিক প্রতিষ্ঠান। 

প্রতিষ্ঠানগুলো হচ্ছে আফতাব উদ্দিন দাখিল মাদরাসা, রাহিমা খাতুন জেনারেল হসপিটাল, রাহিমা খাতুন হিফজুল কুরআন মাদরাসা ও এতিমখানা, বাইতুল আমান জামে মসজিদ, ১০টি বয়স্ক কুরআন শিক্ষা প্রতিষ্ঠান। তার মধ্যে ৬টি পুরুষ কেন্দ্র, দুটি মহিলা কেন্দ্র এবং ২টি শিশু কেন্দ্র। এছাড়াও ঐতিহ্যবাহী রাজাপুর ফাযিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন মাওলানা আফতাব উদ্দিন।

ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে বেকার যুবকদের আত্মকর্মসংস্থান তৈরিতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, প্রবীণ নিবাস চালু ও একটি কারিগরি স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করা।

বিগত করোনার প্রকোপে কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। খাদ্য সামগ্রী ও নগদ অর্থ সহায়তা, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ কার্যক্রমের মাধ্যমে সবসময় ছিল মানুষের পাশে।

গ্রামীণ জনপদে শিক্ষার আলো থেকে বঞ্চিত মানুষের সুবিধার জন্য প্রতিষ্ঠা করেছে আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসা। যা ইতোমধ্যে ভালো ফলাফল অর্জনের মাধ্যমে ময়মনসিংহ বিভাগের শীর্ষ প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। হাজারো সুবিধা বঞ্চিত শিশু এখান থেকে বিনামূল্যে পাচ্ছে শিক্ষা। 

চিকিৎসা সেবা থেকে বঞ্চিত গ্রামের অসহায় ও দরিদ্র মানুষ যেন বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ পায়, বিনা চিকিৎসায় আর কেউ যেন মারা না যায় সেজন্য মায়ের ইচ্ছা ও স্বপ্নকে বাস্তবায়িত করতে লোবনান গ্রুপ ও আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান মুহাম্মদ জুনাইদ মায়ের নামে ২০২১ সালের ৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন রাহিমা খাতুন জেনারেল হসপিটাল।

হাসপাতালটি বিগত ১ বছরে প্রান্তিক জনগোষ্ঠীর ৫ হাজার হতদরিদ্র মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করেছেন। 

এখান থেকে বিশেষজ্ঞ ডাক্তারের ব্যবস্থাপত্রসহ বিনামূল্যে ওষুধও প্রদান করা হয়ে থাকে। অত্র হাসপাতালটি ইতোমধ্যে দুস্থ মানুষের আশার প্রদীপ হয়ে উঠেছে। এখান থেকে প্রতি সপ্তাহে ২০০ জন মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।  

সমাজের অসহায় ও গরিবদের স্বাস্থ্যসেবায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে রাহিমা খাতুন জেনারেল হসপিটাল।

এতিম শিশুদের লালনপালনসহ ধর্মীয় শিক্ষা প্রদানের নিমিত্তে ২০২১ সালের শেষ দিকে রাহিমা খাতুন হিফজুল কুরআন মাদ্রাসা ও এতিমখানা নামে নতুন একটি প্রতিষ্ঠান চালু করা হয়েছে।  যা এতিম ও হতদরিদ্র শিশুদের আশ্রয়স্থল হিসেবে পরিচিতি পাচ্ছে।  

মুসলিমদের জন্য বাইতুল আমান জামে মসজিদ নামে একটি সুসজ্জিত মসজিদ অযুখানাসহ করে দেওয়া হয়েছে। যাতে নিয়মিত শতাধিক মুসুল্লি জামাতের সাথে নামাজ আদায় করছেন।

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের মাধ্যমে ২০২১ সালে ৭০০ জন হতদরিদ্র নারী-পুরুষকে বস্ত্র প্রদান করা হয়েছে। ২৯ জন গৃহহীন পরিবারকে গৃহ নির্মাণে প্রদান করা হয়েছে ঢেউটিন।

বিবাহ, চিকিৎসা ও আর্থিকভাবে দুর্বল মানুষদেরকে নগদ অর্থ সহায়তা প্রদান, ১৫টি মসজিদ, মাদ্রাসা ও পাঠাগারের মাঝে দেওয়া হয়েছে আর্থিক সহায়তা। 

পবিত্র মাহে রমজানে ৩০টি মসজিদে ৭০০ জন মুসুল্লিকে বিনামূল্যে কোরআন ও জরুরি মাসায়েল শিক্ষা প্রদান করছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট। 

তাছাড়া মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিদিন শতাধিক সুবিধা বঞ্চিত দুস্থ, এতিম, অসহায় শিশু ও হতদরিদ্র মানুষদের ইফতার করাচ্ছে।

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের কো-অর্ডিনেটর মুহাম্মাদ তারিক জামিল বলেন, মানবসেবায় নিবেদিত একটি প্রতিষ্ঠান মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট। আমরা চেষ্টা করছি ট্রাস্টের অধীনে সবগুলি প্রতিষ্ঠান থেকে সমাজের দুস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষকে সেবা দিতে।

লুবনান গ্রুপ ও আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান মুহাম্মদ জুনাইদ বলেন, মানবসেবার চেয়ে বড় কিছু নেই। সমাজের দুস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষের কল্যাণেই প্রতিষ্ঠা করা হয়েছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট।

 

ডব্লিউইউ