|

আইইএলটিএস পরীক্ষায় ভালো ফলাফলের কিছু টিপস

Published: Tue, 18 Jan 2022 | Updated: Thu, 20 Jan 2022

মাহামুদুর রশিদ: বর্তমান সময়ে আমাদের দেশের শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার স্বপ্ন দেখেন, কিন্তু উচ্চশিক্ষার জন্য সবচেয়ে যে বিষয়টি আগে আসে সেটি হলো আইইএলটিএস, আর আইইএলটিএস না হলে ভালো ইউনিভার্সিটি বা ভালো কোন দেশে যাওয়া সম্ভব না। আমাদের দেশ থেকে বিগত বছরগুলোতে অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমিয়েছেন। এই নিয়ে মাহামুদুর রশিদ কিছু সাজেশন দিয়েছেন- 

ইংরেজি ভাষায় দক্ষতার একটি পরীক্ষা হলো আইইএলটিএস। স্পিকিং, লিসেনিং, রাইটিং ও রিডিং -এই চার অংশ মিলিয়ে ৯-এর মধ্যে ৭.৫ পেলেই অধিকাংশ শিক্ষার্থী সন্তুষ্ট হন। সেখানে কাজী মুস্তাবীন নূর পেয়েছেন ৯-এ ৯! আইইএলটিএসে ভালো নম্বর পাওয়ার কৌশল তাঁর কাছ থেকেই জেনে নিন।

যেকোনো ভাষা শেখার প্রধান শর্ত immersion, বাংলায় বলা যায় আকণ্ঠ অবগাহন। আমরা আমাদের দৈনন্দিন জীবনে যেমন বাংলার রাজ্যে ডুবে থাকি, তেমনি ইংরেজির চর্চায় সাধ্যমতো ডুবে যেতে হবে।

টেবিল-চেয়ারে বসে পড়ার পাশাপাশি প্রতিদিন কয়েকজন বন্ধুর সঙ্গে ইংরেজিতে কথা বলা, কিছু ইংরেজি সিরিজ ও সিনেমা দেখা, দিনে একটি ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস ও আপনার দক্ষতা অনুযায়ী প্রচুর বই পড়া এই চর্চার অন্তর্ভুক্ত। তবে হাজার হোক, আইইএলটিএস একটি পরীক্ষা। এখানে পরীক্ষার কিছু কৌশল কাজে লাগালে হাতেনাতে ফল পাওয়া যায় বলেই আমি মনে করি।

 

ডব্লিউইউ