|

শেরেবাংলা একে ফজলুল হকের ৫৯তম মৃত্যুবার্ষিকী

Published: Tue, 27 Apr 2021 | Updated: Tue, 27 Apr 2021

অবিসংবাদিত জাতীয় নেতা ও বাঙালি জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ৫৯তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৬২ সালের এই দিনে তিনি মারা যান। তিনি ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। 

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি করপোরেশনের প্রথম মুসলিম মেয়র, আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

শেরেবাংলা ছিলেন সাহসী, জনদরদি ও অসাধারণ বাগ্মী রাজনৈতিক নেতা। ১৯৪০ সালে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের উত্থাপক। ২১ দফা দাবিরও প্রণেতা ছিলেন তিনি। প্রজাস্বত্ব কায়েম ও মহাজনি প্রথা উচ্ছেদের মাধ্যমে বাঙালি সমাজে সামন্ত যুগের পতনঘণ্টা বাজানোর ক্ষেত্রে তার অনন্যসাধারণ অবদান ছিল। ঋণ সালিশি বোর্ড গঠন করে ঋণে জর্জরিত কৃষক সমাজকে চরম ভোগান্তির হাত থেকে রক্ষা করেন। শিক্ষানুরাগী ও সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক হিসেবেও ইতিহাসের পাতায় তার রয়েছে গুরুত্বপূর্ণ স্থান।

শেরেবাংলার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনসহ তার আত্মার শান্তি কামনা করেছেন তারা।

-এমজে