|

শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন

Published: Mon, 15 Feb 2021 | Updated: Mon, 15 Feb 2021

বাউল সম্রাট বাউল শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন আজ। অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসংগীতের রচয়িতা শাহ্ আব্দুল করিমের এবারের জন্মদিনে জেলা শিল্পকলা একাডেমি বা তার গ্রামের বাড়ি উজানধলে তেমন কোনো কর্মসূচি নেই। তবে বাউলের দিরাইয়ের উজানধলের বাড়িতে মিলাদ মাহফিল ও রাতে বসবে বাউল আসর। এছাড়া জেলা শিল্পকলা একাডেমি ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন।

বাউলসহ অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। সমাজ পরিবর্তনের স্বাপ্নিক বাউল ছিলেন শাহ্ আব্দুল করিম। আমৃত্যু তিনি উজানধল গ্রামেই ছিলেন। অত্যন্ত সহজ-সরল জীবনযাপন করতেন তিনি। গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি। শাহ আবদুল করিম ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর মারা যান।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও বর্তমান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, বাউল সম্রাট শাহ্ আব্দুল করিম স্মরণে তার নামে একটি একাডেমির স্থাপনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

-এমজে