|

হার্টের সমস্যার সমাধান মাছেই!

Published: Sat, 13 Mar 2021 | Updated: Sat, 13 Mar 2021

অভিযাত্রা ডেস্ক : ‘মাছে-ভাতে বাঙালি’ প্রবাদবাক্যটি বহু যুগ ধরেই চলে আসছে। এর কারণ আমাদের খাদ্যাভ্যাস। প্রায় প্রতিবেলায়ই বাঙালিদের পাতে মাছ থাকেই। কিন্তু এই খাদ্যাভ্যাসেও বাঙালির হৃদযন্ত্রে সমস্যা হবে না এই ধারণা ভুল। তবে নিয়ম করে পরিমাণ অনুযায়ী মাছ খেলে দূর হয় হার্টের সমস্যা। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ অবলম্বরে আজকের এই প্রতিবেদন।

একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্রতি সপ্তাহে অন্তত দু'বার তৈলাক্ত মাছ খেলে যাদের হার্টের অসুখ হওয়ার ঝুঁকি আছে, তারা উপকার পাবেন। কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধে তৈলাক্ত মাছের কোনও বিকল্প নেই। যাদের ইতিমধ্যেই হৃদরোগ দেখা দিয়েছে, তাদের ক্ষেত্রে এটা আরও বেশি প্রযোজ্য।

সম্প্রতি একটি নতুন গবেষণায় জানা গেছে, ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলো থেকে মুক্তি দিতে পারে। যারা এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তৈলাক্ত মাছ খান, তাদের হার্টের সমস্যা অনেকটাই কম হয় বলে দাবি গবেষকদের।

ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু মেন্তে  এ বিষয়ে বলেন, কার্ডিওভাসকুলার রোগে আক্রান্তেরা মাছ খাওয়ার অভ্যাস করলে অনেকটাই সুরক্ষিত থাকবেন। আসলে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে। শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমলে রক্তের এই জমাট বাঁধার প্রবণতাও কমবে।

ও/এসএ/