|

শসা-ডায়েটে কমবে ওজন

Published: Thu, 18 Feb 2021 | Updated: Thu, 18 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : খাওয়া দাওয়ায় অনেক লাগাম টেনেও ফল পাওয়া যাচ্ছে না?  প্রতিদিনই বাড়ছে ওজন? তাহলে এবার অবলম্বন করতে শসা ডায়েট।  সারাদিন যখনই ক্ষুধা লাগে ঘুরেফিরে শসা খান। ফলাফলও পেয়ে যাবেন হাতেনাতে।

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অসময়ে খাওয়া ও ঘুম কম। বাড়ির রান্না করা খাবারের বদলে বাইরের জাঙ্কফুড। আর দেরি করে ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট বাদ। এতে করে বাড়ছে ওজন। শরীর হচ্ছে লাগামছাড়া। ওয়ার্কআউটও তেমন করা হচ্ছে না। এতে করে চেহারা খারাপের পাশাপাশি একাধিক রোগ শরীরে আশ্রয় নিচ্ছে। তবে এ অবস্থা থেকে মুক্তি পেতে হলে যেকোনভাবে ওজন কমাতেই হবে।

বিশেষজ্ঞরা বলছেন যখনই ক্ষুধা লাগবে ঘুরতে ফিরতে শসা খান। প্রত্যেক খাবারের সঙ্গেই খান শসা। এই সবজিটি ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, পটাসিয়ামের ভরপুর। এতে ক্যালরির পরিমাণও সামান্য। এছাড়াও এতে পানির পরিমাণ বেশি, রয়েছে কয়েক গ্রাম ফাইবার। এটাই হল কিউকাম্বার ডায়েট। একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে, ছোট থেকেই প্রতিদিনের ডায়েটে শসা থাকা মানে রোগমুক্ত জীবন পাওয়া। কারণ, শরীরকে কর্মক্ষম রাখতে শসার কোনও বিকল্প নেই বললেই চলে। নিয়মিত শসা খেলে ছোট-বড় কোনও রোগই কাছে ঘেষতে পারেনা। 

বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে এবং দীর্ঘদিন যৌবন ধরে রাখতে শসা ডায়েটের জুড়ি নেই। এর শুধু ওজন কমাতেই নয়, সুগার নিয়ন্ত্রণ এবং ক্যানসার প্রতিরোধেও অনেক উপকারিতা রয়েছে। এজন্য প্রত্যেক বেলা খাবারে রাখতে হবে শসা।

ও/এসএ/