|

মানবদেহে ট্রায়ালের অনুমতি পেলো বঙ্গভ্যাক্স

Published: Sun, 17 Jul 2022 | Updated: Sun, 17 Jul 2022

দেশে প্রথমধাপে মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেল গ্লোব বায়োটেক উদ্ভাবিত ভ্যাকসিন বঙ্গভ্যাক্স। রোববার (১৭ জুলাই) ওষুধ প্রশাসন অধিদফতর এই অনুমোদন দেয়। 

এর আগে গত বছরের ২৩ নভেম্বর বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের কাছ থেকে (বিএমআরসি) মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি মিললেও ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদনের অপেক্ষায় প্রহর গুনতে হয় দীর্ঘদিন। 

শেষ পর্যন্ত রোববার (১৭ জুলাই) বিকেলে ওষুধ প্রশাসন অধিদফতর এই অনুমোদন দেয়। তবে এ বিষয়ে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

এর আগে গ্লোব বায়োটেকের সিনিয়র ম্যানেজার (কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি) ড. মোহাম্মদ মহিউদ্দিন জানিয়েছিলেন, ইঁদুরের দেহে টিকাটি পরীক্ষা করে ৯৫ শতাংশ কার্যকারিতা মিলেছিল। এরপর বিএমআরসির নির্দেশনা অনুসারে বানরের দেহে পরীক্ষা চালানো হয়। প্রাথমিক ফলাফলে টিকাটি বানরের দেহে সম্পূর্ণ নিরাপদ ও কার্যকর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়! এরপর বানরের দেহে আরেক দফা পরীক্ষা চালানো হয় যাকে বলা হয় চ্যালেঞ্জ ট্রায়াল। এই পরীক্ষায় করোনার কতটি ভেরিয়েন্টে বঙ্গভ্যাক্স কাজ করে তা দেখা হয়। ফলাফলে দেখা গেছে, এ পর্যন্ত করোনার যতগুলো ভেরিয়েন্ট এসেছে তার সব কটিতেই টিকাটি শতভাগ কার্যকর।  

ওই বছরের ১ আগস্ট থেকে গ্লোব বায়োটেকের বঙ্গভ্যাক্স টিকা অ্যানিম্যাল ট্রায়ালের অংশ হিসেবে বানরের দেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়, যা শেষ হয় ২১ অক্টোবর।

আইআর /