|

প্রসূতি মায়েদের কল্যাণে সব কিছু করা হবে: নৌ প্রতিমন্ত্রী

Published: Wed, 01 Jun 2022 | Updated: Wed, 01 Jun 2022

ফরিদ আহমেদ, বোচাগঞ্জ (দিনাজপুর): নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, প্রসূতি মায়েদের স্বাস্থ্য সুরক্ষার জন্য যে কোন পদক্ষেপ গ্রহন করা হবে। তাদের নিরাপদ প্রসব করতে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছে। মাতৃ মৃত্যুর হার শুন্যের কোঠায় নামিয়ে আনতে আমরা কাজ করে যাচ্ছি। নিরাপদ প্রসবের জন্য মায়েদের অবশ্যই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যেতে হবে। কোন মতেই বাড়ীতে প্রসব করানো যাবে না। 

তিনি আরো বলেন, প্রসূতি মায়েদের সার্বক্ষনিক স্বাস্থ্য সেবার পাশাপাশি তাদের স্বামীদেরও দায়িত্ববান হতে হবে। তাদের সার্বক্ষনিক গর্ভবতীর মায়ের সেবাযত্ন করতে হবে। কোন মতেই যেন গর্ভবতী মা অসুস্থ হয়ে না পড়ে। কেননা একজন সুস্থ মায়েই একজন সুস্থ সন্তান জন্ম দিতে পারে। 

বুধবার (১ জুন) সকাল ১১টায় বোচাগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে ও এমসিএইচ সার্ভিসেস ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষনিক) স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করার লক্ষ্যে আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্টিত অবহিতকরন কর্মশালায প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর বিভাগিয় পরিবার পরিকল্পনা পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল, উপ-পরিচালক (এন,সি,এইচ) এবং প্রোগাম ম্যানাজার মাতৃস্বাস্থ্য ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম প্রধান, উপ-পরিচালক পরিবার পরিকল্পনা দিনাজপুর মমতাজ বেগম, সেতাবগঞ্জ পৌরসভার মেয়ার মোঃ আসলাম, সহকারী পরিচালক (সি,সি) ও ডিষ্ট্রিবিউট কন্সালটেন্ট ডাঃ খাদিজা নাহিদ ইভা, জেলা পরিবার পরিকল্পনা মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ রেজাউল হক, বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবুল বাশার মোঃ সাইয়েদুজ্জামান, বোচাগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা মেডিক্যাল অফিসার ডাঃ শাহ শামিমা আলম প্রমুখ। 

এর আগের সকাল ১০টায় সেতাবগঞ্জ সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে সম্প্রসারিত ভবনের শুভ উদ্বোধন করে এক সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

এসময় স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল, দিনাজপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এস,এম শাহিনুর ইসলাম, স্কুলের প্রধান বিশ^নাথ রায় বক্তব্য রাখেন। 

আইআর /