|

আসন্ন বাজেটে স্বাস্থ্যখাতে ১২ শতাংশ বরাদ্দের প্রস্তাব

Published: Thu, 12 May 2022 | Updated: Thu, 12 May 2022

আসন্ন বাজেটে স্বাস্থ্যখাতে ৭ থেকে ৮ শতাংশ এবং মধ্যমেয়াদে ১০ থেকে ১২ শতাংশ বরাদ্দের প্রস্তাব করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  অধ্যাপক ড. আতিউর রহমান। স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো এবং ব্যয়ের সক্ষমতা বাড়ানোর পরামর্শ অন্য বিশেষজ্ঞদের। 

২০২২-২৩ অর্থবছরের বাজেটকে সামনে রেখে বাংলাদেশ হেলথ ওয়াচ ও উন্নয়ন সমন্বয় আয়োজন করে ‘স্বাস্থ্য বাজেট বিষয়ক অনলাইন জাতীয় সংলাপ’। সাম্প্রতিক অর্থবছরগুলোতে জাতীয় বাজেটে স্বাস্থ্য বরাদ্দের বিশ্লেষণ শীর্ষক মূল প্রবন্ধ তুলে ধরেন ড. আতিউর রহমান।

প্রবন্ধে জরুরি নয় এমন উপখাতে ব্যয় কমানো, অংশিজনদের মধ্যে সমন্বয় বাড়ানো এবং পুরো স্বাস্থ্যখাত ব্যবস্থাপনা দক্ষতা বাড়ানোর দিকে মনোযোগ দেয়ার প্রস্তাবও করেন ড. আতিউর রহমান।

বরাদ্দ অপ্রতুলতা স্বাস্থ্যসেবা প্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করছে। অপ্রয়োজনীয় ব্যয় কাটছাটে অর্থবিভাগের ইঙ্গিত ইতিবাচক হলেও স্বাস্থ্যখাতের বরাদ্দ কমানোর কোনো উদ্যোগ এ মুহূর্তে কাম্য নয়।

স্বাস্থ্যখাতে ব্যয় করার সক্ষমতা বাড়ানোর কথা বলেন সংলাপের আলোচক বিশেষজ্ঞরা। স্বাস্থ্যখাতে সফলতার পাশাপাশি দুর্ভোগ ও অব্যবস্থপনার নানা দিক উঠে আসে সংলাপে।

আইআর /