|

‘অশ্রু দিয়ে লেখা এ গান’-এর সুরস্রষ্টা আর নেই

Published: Wed, 17 Feb 2021 | Updated: Wed, 17 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : অসংখ্য শ্রোতাপ্রিয় বাংলা গানের সুরকার আলী হোসেন আর নেই। বুধবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৫টার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। এ তথ্য নিশ্চিত করেছেন তার দীর্ঘদিনের সহকারী নাদিম আহমেদ। 

আলী হোসেনর মৃত্যুর খবর জানিয়ে নাদিম আহমেদ তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। এতে তিনি লিখেছেন, অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে, উপমহাদেশের প্রখ্যাত সুরকার আলী হোসেন আর আমাদের মাঝে নেই। তিনি আজ এই নশ্বর পৃথিবী ত্যাগ করে মহান স্রষ্টার কাছে নিজেকে সমর্পিত করার অনন্ত যাত্রায় শরিক হয়েছেন। আমি তার আত্মার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করছি। 

জানা যায়, বোস্টনের স্থানীয় সময় অনুযায়ী বুধবার বাদ আছর মরহুমের জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা। আলী হোসেনের পুত্র আসিফ হোসেন আমেরিকায় থাকেন। 

‘হলুদ বাঁটো মেহেন্দি বাঁটো’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান’সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গানের সুর সৃষ্টি করেছেন আলী হোসেন। ১৯৬৬ সালে আলী হোসেনের সুর-সংগীতে নির্মিত প্রথম চলচ্চিত্র ‘ডাক বাবু’। এটি পরিচালনা করেন মোস্তাফিজ। এই চলচ্চিত্রে শাহনাজ রহমতুল্লাহকে দিয়ে ‘হলুদ বাঁটো মেন্দি বাঁটো’ গানটি করান আলী হোসেন। 

বাংলা চলচ্চিত্রের পাশাপাশি উর্দু চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেন আলী হোসেন। এ তালিকায় রয়েছে- ‘ছোট সাহেব’, ‘দাগ’, ‘আনাড়ি’, ‘কুলি’ প্রভৃতি।

/এসিএন