|

শহীদ মিনারে গাজী মাজহারকে রাষ্ট্রীয় শ্রদ্ধা

Published: Mon, 05 Sep 2022 | Updated: Mon, 05 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হয়েছে সদ্যপ্রয়াত কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারকে। তাঁকে এখানে রাষ্ট্রীয়ভাবে ‘গার্ড অব অনার’ দেওয়া হয়। সোমবার (৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে তাঁর মরদেহ শহীদ মিনারে আনার পর এ সম্মান জানানো হয়।

এরপর এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে সেখানে বিদায়ী আনুষ্ঠানিকতা। শেষ হয় বেলা ১২টায় গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ নেওয়া হয় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি)। সেখানে অনুষ্ঠিত হয় তাঁর প্রথম জানাজা।

শহীদ মিনারে সর্বস্তরের মানুষ আসেন গাজী মাজহারুল আনোয়ারকে শ্রদ্ধা জানাতে। আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। ছিলেন খ্যাতনামা সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও।

আরও পড়ুন: পরপারে গাজী মাজহারুল আনোয়ার

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ সেখানে বলেন, দৈহিকভাবে চলে গেলেও একজন শিল্পীর মৃত্যু হয় না। তাঁর যে দেশপ্রেম সেটা অপ্রতিদ্বন্দ্বী। ১৯৭১ সালে তিনি ‘জয় বাংলা বাংলার জয়’ লিখেছেন। যা মুক্তিযুদ্ধে প্রেরণা জুগিয়েছে। চলচ্চিত্রে যেখানে বাণিজ্যিক, সেখানে তিনি কাব্যময়তা এনেছেন, গানকে সমৃদ্ধ করেছেন।

শ্রদ্ধা জানাতে এসে কান্নায় ভেঙে পড়ে সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন বলেন, ‘গাজী ভাইয়ের সঙ্গে আমার সম্পর্ক ছিল অন্যরকম। তাঁর লেখা ৬-৭ হাজার গান আমি নিজেই গেয়েছি। আমাদের মধ্যে একটা টিম ওয়ার্কিং ছিল।’

শহীদ মিনার প্রাঙ্গণে তাঁকে শ্রদ্ধা জানাতে আসেন সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ, মনির খান, নকীব খান, শহীদুল্লাহ ফরায়জী, আসিফ ইকবাল, শেখ সাদী খান, মানাম আহমেদ, ইমন সাহা প্রমুখ।

ও/এসএ/02:30