|

মৃত্যুবরণ করলেন সন্তুরের জাদুকর পণ্ডিত শিবকুমার শর্মা 

Published: Tue, 10 May 2022 | Updated: Tue, 10 May 2022

চলে গেলেন সঙ্গীতশিল্পী এবং উপমহাদেশের অন্যতম সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা। মঙ্গলবার (১০মে) মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। শিবকুমারের মৃত্যুতে ভারতের সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই তার আত্মার শান্তি কামনায় শোক প্রকাশ করছেন।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি ভারতের জম্মুতে জন্ম হয়েছিল শিবকুমার শর্মার। বাবার কাছেই তবলা এবং গানের তালিম নিতে শুরু করেন তিনি। মাত্র ৫ বছর বয়সেই শুরু হয়ে যায় তার ধ্রুপদী সঙ্গীতচর্চা। ১৩ বছর বয়সে তিনি সন্তুর শেখা শুরু করেন। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথমবার মঞ্চে সন্তুর বাজান শিব কুমার। ১৯৬০ সালে মুক্তি পায় তার প্রথম সোলো অ্যালবাম। 

সন্তুরের অবিস্মরণীয় অধ্যায়ের পাশাপাশি সিনেমায়ও কাজ করেছিলেন শিবকুমার। বিখ্যাত বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে বলিউডের বেশ কয়েকটি সিনেমায় মিউজিক কম্পোজ করেছেন তিনি। ‘সিলসিলা’, ‘লামহে’, ‘চাঁদনী’ ও ‘ডর’-এর মতো সিনেমার মিউজিক কম্পোজ করেছিলেন তারা।

ভারতীয় সংগীতে অসামান্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন শিবকুমার। ১৯৮৬ সালে তাকে পদ্মশ্রী ও ২০০১ সালে পদ্মভূষণ পদকে ভূষিত করে ভারত সরকার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আইআর /