|

বিশ্বজুড়ে নিজের পরিধি বিস্তার করেছেন গীতিকবি শিবলী

Published: Fri, 22 Jan 2021 | Updated: Fri, 22 Jan 2021

অভিযাত্রা ডেস্ক : ৯০ দশকের আধুনিক ও রক গানের উল্লেখযোগ্য অংশ দখলে ছিল লতিফুল ইসলাম শিবলীর গীতিকবিতায়। ছিল মানে আছে এখনও। কারণ, তার লেখা বেশিরভাগ গান আজও সমান জনপ্রিয় ও প্রভাব বিস্তার করে চলেছে। জেমসের ‘জেল থেকে বলছি’, তপন চৌধুরী-শাকিলা জাফরের ‘তুমি আমার প্রথম সকাল’ এবং আইয়ুব বাচ্চুর ‘কষ্ট পেতে ভালোবাসি’- আর কোনও উদাহরণের প্রয়োজন নেই গীতিকবি শিবলীকে চেনাতে। 

এমন অসংখ্য সমৃদ্ধ গান উপহার দিয়েছেন তিনি। নতুন খবর, গান লিখে দেশীয় সংগীতাঙ্গন দখলে রাখলেও উপন্যাস লিখে এবার নিজের পরিধি বিস্তার করেছেন বিশ্বজুড়ে! ঢাকার আন্ডারওয়ার্ল্ড আর নষ্ট রাজনীতির প্রেক্ষাপট নিয়ে লেখা শিবলীর আলোচিত উপন্যাস ‘দখল’ প্রকাশ করলো ইংল্যান্ডের নামজাদা অস্টিন ম্যাকোলে পাবলিশার। 

উপন্যাসটির ইংরেজি নাম ‘দ্য সিজ’। লতিফুল ইসলাম শিবলী জানান, ইতোমধ্যে অস্টিন ম্যাকোলে পাবলিশারের ওয়েবসাইট থেকে বইটির প্রি-অর্ডার শুরু হয়েছে। এটি প্রকাশের জন্য তিনি দেড় বছর আগে জমা দিয়েছেন অস্টিন কর্তৃপক্ষের কাছে। কঠোর সম্পাদকীয় যাচাই-বাছাই শেষে অবশেষে নতুন বছরে এসে আলোর মুখ দেখলো বইটি। 

জানা গেছে, অস্টিন ম্যাকোলের ওয়েবসাইট ছাড়াও ২৯ জানুয়ারি থেকে বইটি একযোগে পাওয়া যাবে- অ্যামাজন ওয়ার্ল্ডওয়াইড, দ্যা বুক ডিপোজিটরি ওয়ার্ল্ডওয়াইড, আমেরিকার বারনেস এণ্ড নভেল, অস্ট্রেলিয়ার ডায়মক্স, নিউজিল্যান্ডের হুইলারস, ইংল্যান্ডের ফয়েলস, ওয়াটারস্টোনস, ডব্লিউএইচ স্মিথ-সহ বিশ্বের আরও কয়েকটি নামকরা বুকশপে। 

গীতিকবি-ঔপন্যাসিক শিবলী বলেন, ‘আমি এটাকে লেখকদের জন্য নতুন একটা গেটওয়ে বা অপরচুনিটি হিসেবে দেখি। আমার জানা মতে, বাংলাদেশের কোনও উপন্যাস এবারই প্রথম অস্টিন ম্যাকোলের মাধ্যমে এভাবে বিশ্ববাজারে প্রকাশ হলো। ফলে এটা আমাদের জন্য দারুণ সুযোগ, নিজেদের গল্পগুলোকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য। আমরা তো আজীবন বিদেশের বই অনুবাদ পড়েছি, এখনও পড়ছি। আমাদের গল্পগুলো এবার বিশ্বকে শোনানোর সময় এসেছে।’ 

স্মৃতিকাতর শিবলী বলেন, ‘ইংল্যান্ডে থাকার দিনগুলোতে আমার একটা নিয়মিত কাজ ছিল বইয়ের দোকান ওয়াটারস্টোনস আর ডব্লিউএইচ স্মিথ-এ ঘুরে ঘুরে বই দেখা ও পড়া। তখন মনের মধ্যে একটা স্বপ্ন তৈরি হয়েছিল, কোনও একদিন এসব বিদেশি বইয়ের ভিড়ে আমারও একটা বই থাকবে। সেই স্বপ্নটা এবার সত্যি হয়েছে। 

২৯ জানুয়ারি থেকে সেই বুক স্টোরের র‌্যাকে আমার বইটাও থাকবে!’ পাঠক প্রিয় ‘দখল’ উপন্যাসটি ২০১৮ সালে বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশ করেছে ঢাকার প্রকাশনী নালন্দা। 

এদিকে লতিফুল ইসলাম শিবলী জানান, সাম্প্রতিক সময়ে তিনি ব্যস্ত আছেন নতুন নতুন প্লটের উপন্যাস রচনা নিয়ে। এরমধ্যে প্রকাশের অপেক্ষায় আছে উপন্যাস ‘ফ্রন্টলাইন’। অন্যদিকে সম্প্রতি তিনি উপদেষ্টা হিসেবে মনোনীত হয়েছেন গীতিকবি সংঘ, বাংলাদেশ-এর।

আইআর /