|

অভিনয়ে সারাজীবন শিক্ষার্থী হয়েই থাকতে চায় জয়া

Published: Thu, 28 Apr 2022 | Updated: Thu, 28 Apr 2022

দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। সমানতালে কাজ করছেন বাংলাদেশ ও কলকাতায়। সম্প্রতি তিনি টানা তৃতীয়বারের মতো ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড (বাংলা)-এ সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ‘বিনিসুতোয়’ সিনেমাতে অভিনয়ের জন্য। এর আগে পরপর দুই বার ‘বিজয়া ও রবিবার’ এবং ‘বিসর্জন’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর সম্মাননা পান তিনি। 

পুরস্কার প্রসঙ্গে জয়া বলেন, ‘‘পুরস্কারগুলো কখনো চোখের সামনে রাখি না। আমার লজ্জা লাগে। মাঝে মাঝে মনে হয়, সত্যিই আমি সেগুলো পাওয়ার যোগ্য কি না? জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অন্যান্য পুরস্কার মা যখন আঁচল দিয়ে পরিস্কার করেন তখন ভালো লাগে। আমি সারাজীবন শিক্ষার্থী হয়ে থাকতে চাই। শিক্ষক হতে চাই না।’’

বর্তমানে জয়া ডুবে আছেন মুর্তজা অতাশ জমজমের ‘ফেরেশতে’ নিয়ে। ইরানি এ পরিচালকের সিনেমাতে ঢাকা ও তার আশেপাশে গত কয়েকদিন ধরে অভিনয় করেছেন তিনি। সিনেমাতে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর একটি চরিত্রে দেখা যাবে তাকে।

জয়ার মতে, চরিত্র নিয়ে বেশি কিছু বলতে চাই না। জেনে গেলে দর্শকের আগ্রহ কমে যাবে। তবে এটি সংগ্রামী ও সাহসী চরিত্র। আমাদের চারপাশে এমন চরিত্র দেখা যায়। আমাদের জীবনের সাথে চরিত্রগুলো মিশে আছে।

ইরানি পরিচালকের সিনেমাতে কাজ করতে গিয়ে ভাষাগত সমস্যায় পড়তে হয়েছে জয়াসহ অন্যদের। তবে কাজ করতে সমস্যা হচ্ছে না। একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় কাজ করছেন তারা।

জানা গেছে, সিনেমাটি বাংলা ভাষায় নির্মাণ করা হচ্ছে। পরবর্তী সময়ে ইরানী ভাষায় ডাব করা হবে। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শন করার পরিকল্পনা আছে সংশ্লিষ্টদের। 

এই সিনেমাতে আরও অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, সুমন ফারুক, শাহেদ আলী সহ আরও অনেকে।

আইআর /