|

‘পাকিস্তান অকার্যকর দেশ, একটি ব্যর্থ রাষ্ট্র’

Published: Thu, 02 Dec 2021 | Updated: Thu, 02 Dec 2021

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, আইয়ুব খানের সরকার সেনাবাহিনীতে বাঙালিদের মাত্র সাত শতাংশ সুযোগ দিতো, বাকি ৯৩ শতাংশ জনবল নিয়োগ করা হতো পশ্চিম পাকিস্তান থেকে। অথচ তৎকালীন মোট জনগণের ৫৬ শতাংশই ছিলো বাঙালি, পশ্চিম পাকিস্তানে ছিলো মাত্র ৪৪ শতাংশ। 

তিনি বলেন, আইয়ুব খান একটি বইয়ে লিখেছিলেন, ‘বাঙালীরা খাটো লোক, নন মার্সালাইজ, নিরীহ, কাপুরুষ, তারা যুদ্ধ করতে জানে না। এজন্য তাদেরকে পাকিস্তানী সেনাবাহিনীতে নেয়া হয় না। তারা বাঙালিদের উপেক্ষা করতো, অবজ্ঞা করতো। এই উপেক্ষিত বাঙালির কাছে পাকহানাদাররা মাথা নত করে, হাঁটু গেড়ে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিলো।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়ামে আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, পাকিস্তান হচ্ছে অকার্যকর দেশ, একটি ব্যর্থ রাষ্ট্র। আর বঙ্গবন্ধুর বাংলাদেশ তার উত্তরাধিকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলছে।

তিনি বলেন, ওই ব্যর্থ রাষ্ট্রের দোসররা বাংলাদেশে এখনো রয়েছে। এখনো তারা পাকিস্তানের পক্ষে কথা বলে মুক্তিযুদ্ধের ইতিহাসকে কলঙ্কিত করতে চায়। লজ্জা এবং ঘৃণার সঙ্গে বলতে হয় আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশের সাথে খেলায় বাংলাদেশকে বাদ দিয়ে পাকিস্তানকে সমর্থন করে।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের আয়োজনে এই আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম।

এসময় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ. লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সাবেক জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সায়খুল ইসলামসহ জেলার বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন।

 

ডব্লিউইউ