|

সিলেট-সুনামগঞ্জে আবারও বন্যার শঙ্কা 

Published: Wed, 29 Jun 2022 | Updated: Wed, 29 Jun 2022

বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হয়েছে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায়। তবে মঙ্গলবার (২৮ জুন) থেকে বৃষ্টি শুরু হওয়ায় আবারও বন্যার শঙ্কা দেখা দিয়েছে সিলেট ও সুনামগঞ্জে। 

এদিকে পানি কমার সাথে সাথে দৃশ্যমান হচ্ছে রাস্তাঘাট ও সেতু-কালভার্টের ক্ষয়ক্ষতির চিত্র। ঘরবাড়িতে পানি জমে থাকায় এখনো আশ্রয়কেন্দ্র অনেক পরিবার। বাড়ছে পানিবাহিত রোগ। ক্ষয়ক্ষতির চিত্র ফুটে ওঠছে ফসলের মাঠ আর মাছের ঘেরে। 

সিলেটে গত কয়েক দিন ধরে পানি নামতে শুরু করলেও এখনো পানিবন্দি অনেক এলাকা। পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে কানাইঘাটে সুরমা, জকিগঞ্জ, শ্যাওলা ও ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

নি কমতে শুরু করলেও বাড়ছে বানভাসীদের দুর্ভোগ। জমে থাকা পানি আর ক্ষয়ক্ষতির কারণে অনেকেই ফিরতে পারছেন না বাড়িতে। 

এদিকে টানা তৃতীয় দফা বন্যার ধকল সইতে না সইতে সুনামগঞ্জে আবারও বাড়ছে নদনদীর পানি। উজানে ঢলে দোয়ারাবাজার উপজেলার সিমান্তবর্তী খাসিয়ামারা ও চেলা নদীর পানি বেড়ে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল।

বন্যার পানিতে ভেসে আসা ময়লা-আবর্জনা ও জমে থাকা পঁচা পানির কারণে স্বাস্থ্য ঝুঁকিতে বানভাসীরা। নেত্রকোনায়ও কমছে পানি। তবে এখানও পানিবন্দি ১০ উপজেলার প্রায় ৬৫ হাজার পরিবার।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে প্রায় ১ হাজার ৮শ’ হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। বন্যার ভেসে গেছে প্রায় ২৭ হাজার খামারের ছোট-বড় বিভিন্ন প্রজাতির মাছ।

জেলা-উপজেলার মূল সড়কগুলো থেকে পানি নামলেও এখনও কিছু জায়গা পানির নীচে থাকায় সড়ক যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়নি।

আইআর /