|

সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত

Published: Wed, 20 Oct 2021 | Updated: Wed, 20 Oct 2021

সারাদেশে আজ বুধবার যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে। ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মাদের জন্মদিনকে মুসলমান সম্প্রদায় ঈদে মিলাদুন্নবী হিসাবে পালন করে থাকে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদের ভিত্তিতে জানা গেছে, মসজিদে মসজিদে ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য তুলে ধরে বয়ান করেছেন সংশ্লিষ্ট মসজিদের ইমামগণ।

12

মো. ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি জানান, উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার (১৯ অক্টোবর) বাদ মাগরিব হতে উপজেলা পরিষদ জামে মসজিদে ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য তুলে ধরে বয়ান করেছেন মসজিদের ইমাম সহ আমন্ত্রিত আলেমগণ। 

ইমাম ও খতিবগণ বয়ানে বলেন, এ দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। প্রায় এক হাজার ৪০০ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান। এক সময় গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। তারা আল্লাহকে ভুলে গিয়ে নানান অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃংখলা। এ যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন মানুষ হানাহানি ও কাটাকাটিতে লিপ্ত ছিল এবং মূর্তিপুজা করত। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তাআলা রাসুলুল্লাহকে (সা.) প্রেরণ করেন এই ধরাধমে।

তারা বলেন, মহানবী অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। পঁচিশ বছর বয়সে মহানবী বিবি খাদিজা নামের এক ধণাঢ্য মহিলার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নব্যুয়ত প্রাপ্ত হন। আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করেন। পবিত্র কোনআন শরীফে বর্ণিত আছে,‘ মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীই সৃষ্টি করতেন না’। এসব কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। বাংলাদেশ সহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করে থাকে। 

অনুষ্ঠানে বয়ান, মিলাদ, ক্কিয়াম শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা সহ বিশ্ব উম্মাহর শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। 

জানাগেছে, পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সহ বিভিন্ন মাদরাসা, মসজিদ, খানকাহ শরীফে আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

4

হিলি, দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরের হিলিতে ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার নূর-এ আলমের সভাপত্বিতে উপজেলা পরিষদ মিলানায়তনে দোয়া ও আলোচনা সভা হয়। 

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন-উর রশিদ, বিশেষ অতিথি ছিলেন, হাকিমপুর উপজেলার ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন, হাকিমপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খায়রুল বাশার শামীম, প্রেস ক্লাবের সভাপতি মোস্তাফিজুর রহমান মিলনসহ বিভিন্ন মসজিদের ইমামগণ।

7777

মো. আব্দুল হান্নান, নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরে দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত মুসলমানদের সমন্বয়ে এক বিশাল র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় নাসিরনগর সরকারি ডিগ্রি কলেজ মাঠ প্রাঙ্গণে এক বিশাল আলোচনা সভায় মিলিত হন।

উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাতের সভাপতি আলহাজ্ব মাওলানা রিয়াজুল করিম আল কাদরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-১, সংসদীয় নাসিরনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব বিএম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ। আলোচনা সভায় উপজেলার বিভিন্ন মুসলিম আলেম ওলামায়েগণ বক্তব্য রাখেন। 

তারা বলেন, ৫৭০ খ্রি. ১২ রবিউল আউয়াল বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) পবিত্র মক্কা নগরীর কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম আব্দুল্লাহ ও মায়ের নাম আমেনা।  প্রতি বছর ধর্মপ্রাণ মুসলমানরা এ দিনকে অত্যন্ত শ্রদ্ধার সাথে ঈদে মিলাদুন্নবী পালন করে থাকেন।

55

তাজুল ইসলাম, বিরল (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের বিরল উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বুধবার বিকেলে দলীয় কার্যালয়ে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে আলোচনা সভায় ইসলামের নবী হযরত মুহাম্মদের জীবনী তুলে বক্তব্য রাখেন উপজেলা মডেল মসজিদের খতিব মৌলানা আনজারুল রহমান, বিরল কেন্দ্রিয় জামে মসজিদের ইমাম মনসুর আলী, থানা জামে মসজিদের ইমাম হাফেজ মো. সহিদুল ইসলাম প্রমুখ।

এ সময় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদ হোসেন সাজু, উপজেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক মোজাফ্ফর হোসেন, ফরক্কাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, যুবলীগের সভাপতি আব্দুল মালেক, ছাত্রলীগের সভাপতি সোহাগ বাবু, সাধারণ সম্পাদক আল ইমরান সানমুনসহ উপজেলা, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে, উপজেলা প্রশাসন বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও এবার পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

ডব্লিউইউ