|

মেহেরপুরে দেশীয় তামাক রক্ষায় চাষীদের মানববন্ধন

Published: Fri, 22 Jan 2021 | Updated: Fri, 22 Jan 2021

সেলিম রেজা, মেহেরপুর : শতভাগ মালিকানাধীন তামাক কম্পানীর জন্য আলাদা নীতিমালা প্রণয়ন করে দেশীয় তামাককে রক্ষার দাবীতে শুক্রবার (২২ জানুয়ারি) মেহেরপুুরের শত শত চাষী মেহেরপুর প্রেসক্লাব সন্মুখে মানবন্ধন করেছে। সকাল ১১ থেকে ১২ পর্যন্ত চাষীরা প্রধানমন্ত্রীর কাছে তাদের বিভিন্ন দাবী সম্বলিত ব্যানার ফেষ্টুন নিয়ে দাঁড়িয়ে এই মানববন্ধন করে।

চাষীদের দাবী শতভাগ মালিকানাধীন দেশীয় তামাক কম্পানীর জন্য পৃথক নীতিমালা না থাকায় বিদেশী কম্পানীগুলোর কাছে দেশিয় কম্পানীগুলো জিম্মি হয়ে যাচ্ছে।

এতে চাষীরা তামাকের নায্যমূল্য থেকে বঞ্চিত হয়ে তামাক উৎপাদন ও ব্যবসা বিদেশী কম্পানী সিন্ডিকেট হয়ে পড়েছে। ফলে, একসময়ের লাভজনক তাকাম চাষ এখন প্রতারণা আর ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। 

চাষীরা তামাক উৎপাদন ও বিক্রিকে এই জিম্মিদশা থেকে মুক্ত করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ এবং দেশিয় তামাক কম্পানীগুলোর জন্য পৃথক নীতিমালা প্রণয়ের দাবী জানান। এই সময় বক্তব্য রাখেন তামাক চাষী নেতা রাসেল হোসেন, আকমল উদ্দিন, শাহিদ হোসেন, গোলাম কিবরিয়া সহ অনেকে। 

ক্ষতিগ্রস্থ ও অবহেলিত তামাক চাষী মেহেরপুর জেলা সমিতির ব্যানারে অনুষ্ঠিত এই মানববন্ধনে বক্তাদের দাবী বিদেশী তামাক কম্পানীগুলোর চাপে দেশিয় মালিকানাধীন সিগারেট কম্পানীগুলো ক্রমান্বয়ে বন্ধ হয়ে গেলে চাষীদের তামাকের নায্যমূল্য পাওয়া আরও অনিশ্চিত হয়ে পড়বে। 

ফলে এই সমস্ত দেশিয় কম্পানীগুলো রক্ষায় পৃথম নীতিমালা প্রণয়ন এবং তামাকে মূল্য নির্ধারণে চাষীরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আইআর /