|

নকল পোশাকে সয়লাব সিলেটের ঈদ বাজার

Published: Sat, 08 May 2021 | Updated: Sat, 08 May 2021

আবুল কাশেম রুমন, সিলেট: পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র কয়েকদিন বাকী। শেষ মুহূর্তে ঈদের বাজার জমজমাট হওয়ার বদলে অনেকটা ম্লান। কারণ সিলেটের মার্কেটগুলোতে চাহিদা অনুযায়ী পণ্য নেই। পছন্দসই পোশাকের চরম সংকট। এতে হতাশায় ক্রেতারা, বিক্রেতাদের মাঝেও নিরব হাহাকার। মাকের্টগুলোতে কাপড়ের শূন্য তাকগুলো বলে দিচ্ছে বাজারে চাহিদা অনুযায়ী কাপড় নেই।

করোনা পরিস্থিতির কারণে চলমান লকডাইন ও বর্ডার দিয়ে পণ্য সরবরাহ বন্ধ থাকায় সিলেটের মার্কেটগুলো পোশাক সংকটে পড়েছে বলে জানান ব্যবসায়ীরা। ভারতীয় পোশাক আমদানি না হওয়ায় বিপাকে পড়েছেন তারা। সেই সাথে পছন্দ সই পোশাক না পেয়ে হতাশ ক্রেতারা। কারণ সিলেটে ক্রেতাদের পছন্দের অগ্রভাগে থাকে ভারতীয় পোশাক।

এবার ভারতীয় পোশাক নেই। কিন্তু বাজার ভারতীয় ও বিদেশি কাপড়ের নকল পোশাকে সয়লাভ। কিন্তু এগুলো মানহীন। এদিকে, পোশাকের দাম বেড়েছে দ্বিগুণ।

ব্যবসায়ীরা বলছেন, সুতাসহ অন্যান্য কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় কাপড়ের দাম বেশি। ঈদের বাজারে শতকরা ৭৫ ভাগ কাপড়ই থাকতো ভারতের। সেই জায়গায় গত দুই বছর ভারত থেকে কোনো পণ্যই আসছে না বলে জানান ব্যবসায়ীরা। এক্ষেত্রে দেশীয় পোশাকের বাজারে এটা ইতিবাচক ভূমিকা রাখছে বলে মনে করছেন ব্যবসায়ী নেতারা।

এ বছর দেশীয় গার্মেন্টেসে তৈরি ভারতীয় ও পাকিস্তানি কাপড়ের নকল পোশাকই চলছে বলে জানালেন ব্যবসায়ীরা। রেডি-আনরেডি ত্রি-পিস ও শাড়ির চাহিদাই বেশি। পাশাপশি দেশীয় সুতির কাপড়েরও চাহিদা রয়েছে। ভারতীয় জর্জেট, কাতান এবং পাকিস্তানি বারিস কাপড়ের চাহিদা বেশি। দাম বেশি নিলেও এসব পোশাকের কোয়ালিটি নিয়ে সন্তুষ্ট নন ক্রেতারা।

ও/এসএ/০৮:৩৯ এএম