|

জয়পুরহাটে ১৪১ ভূমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর

Published: Sun, 20 Jun 2021 | Updated: Sun, 20 Jun 2021

এস.ডি সাগর, জয়পুরহাট : মুজিববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জয়পুরহাটের ৫ উপজেলায় আরও ১৪১ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে নান্দনিক ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। 

রোববার (২০ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয়পুরহাট জেলায় দ্বিতীয় পর্যায়ে নির্মিত ১৪১ টি ঘরের উদ্বোধন করেন। 

পরে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে ঘরগুলো আনুষ্ঠানিক ভাবে হস্তান্তরের জন্য উপজেলা ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কালাই উপজেলা হলরুমে জেলা প্রশাসক মোঃ শরীফুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ৫৮ ভূমিহীন পরিবারে হাতে জমির দলিল তুলে দেন। 

ঘরের দলিল হাতে পেয়ে আবেগ আপ্লুত হয়ে পরেন গৃহহীনরা। নতুন ঠিকানা পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তারা।

জেলায় ১৪১ টি ঘরের মধ্যে জয়পুরহাট সদর উপজেলায় ৩০টি, পাঁচবিবি উপজেলায় ৩০টি, আক্কেলপুরে ১০টি, কালাই উপজেলায় ৫৮টি ও ক্ষেতলাল উপজেলায় ১৩টি। এসব ঘরের নির্মাণ ব্যয় হয়েছে ৭৩ লাখ ৮৫ হাজার টাকা। 

‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনদের জন্য ২ শতাংশ করে খাসজমির উপর ইটের দেওয়াল, কংক্রিট মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি এসব সেমিপাকা ওই ঘরে রয়েছে ২টি শয়ন কক্ষ, ১টি বারান্দা, ১টি রান্নাঘর ও ১টি শৌচাগারসহ রয়েছে আধুনিক জীবনযাপনের সকল সুযোগ সুবিধা। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জয়পুরহাট পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইশরাত ফারজানা, সিনিয়র সহকারি পুলিশ সুপার ইসতিয়াক আলম। 

এছাড়াও বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার। এর আগে প্রথম পর্যায়ে এসব ঘর পান ১৬০ পরিবার। 

আইআর /