|

কোরবানির পশু পরিবহনে এবারও থাকছে বিশেষ ট্রেন 

Published: Wed, 29 Jun 2022 | Updated: Wed, 29 Jun 2022

এবারও কোরবানির পশু পরিবহনে ‘ক্যাটল স্পেশাল’ নামে বিশেষ ট্রেন চালু করবে রেলওয়ে কর্তৃপক্ষ। ব্যবসায়ী ও খামারিদের ভোগান্তি এবং পরিবহন খরচ কমাতে গবাদিপশু ঢাকায় পৌঁছে দিবে এই বিশেষ ট্রেন। 

আগামী ৬ জুলাই থেকে ঈদের আগের দিন পর্যন্ত ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত গবাদিপশু পরিবহন করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘‘রেল মন্ত্রণালয়ে আবেদন করেছি ৬ জুলাই থেকে ক্যাটল স্পেশাল ট্রেনের ব্যবস্থার জন্য। আশা করা যায়, ওই দিন থেকেই ট্রেনটি চালু হবে।” 

ক্যাটল স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত গরুপ্রতি খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা। আর প্রতিটি ছাগল বা ভেড়ার ক্ষেত্রে ভাড়া গুণতে হবে ২৯৬ টাকা। প্রতি ওয়াগনে ২০টি করে গরু বহন করা যাবে।

তিনি বলেন, ‘‘কোরবানির ঈদের আগে ট্রাকে গরু নিয়ে ঢাকা যেতে সময় লাগে প্রায় ২০ থেকে ২২ ঘণ্টা। এতে অনেক গরু অসুস্থ হয়ে পড়ে। এ চিন্তা থেকেই ক্যাটল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনে সময় লাগবে ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনটি ঢাকা গিয়ে পৌঁছাবে।” 

পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। তবে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার ভয় নেই বলেও জানান এ রেল কর্মকর্তা।

অসীম কুমার তালুকদার আরও বলেন, অনুমতি পেলে ক্যাটল স্পেশাল ট্রেনটি আগামী ৬ জুলাই বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে যাত্রা শুরু করবে। মাঝে পাবনার চাটমোহর, সিরাগঞ্জের উল্লাপাড়া ও বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) ছাড়াও জয়দেবপুর, টঙ্গি, তেজগাঁও স্টেশনে বিরতি দিয়ে ঢাকা পৌঁছাবে ভোর ৫টায়।

উল্লেখ্য, গত বছরের ১৭ জুলাই রাজশাহী স্টেশন থেকে কোরবানির পশু পরিবহনের জন্য ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চালু হয়। গত বছরও চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতিটি গরুর জন্য ভাড়া ছিল ৫৯১ টাকা ৪০ পয়সা এবং ছাগল ও ভেড়ার ক্ষেত্রে ২৯৬ টাকা।

আইআর /