|

কক্সবাজারে তামাক বিরোধী কনফারেন্স অনুষ্ঠিত 

Published: Thu, 19 May 2022 | Updated: Thu, 19 May 2022

কক্সবাজার সংবাদদাতা: ‘পরিবার হল সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান, তামাকমুক্ত বাংলাদেশ গড়তে হলে পরিবার থেকে এ কার্যক্রম শুরু করতে হবে, সন্তান ঘরে আছে আর আপনি বারান্দায় সিগারেট খাচ্ছেন, এ পরিবেশটা সন্তানের কাছে একটি খারাপ বার্তা দেয় যে-আপনি একটি খারাপ কাজ করছেন, এ খারাপ করা যায় এ ব্যাপারটি সন্তানের বৈধ হয়ে যায়, এ রকমভাবে আরো বড় খারাপ করার মানসিকতা তৈরি হয় সন্তানের ভিতর। এটি একটি জীবন চক্র। আপনার একটি বদ অভ্যাস সন্তানের জন্য সারাজীবনের শিক্ষা হয়ে যায়। তাই ধুমপানের মত প্রতিটি বদ অভ্যাস দূর করতে প্রতিটি মানুষকে তার নিজ পরিবারের দায়িত্ব নিতে হবে। প্রতিটি পরিবার যদি পরিস্কার হয় তাহলে একদিন সমাজ, রাস্ট্র ও বিশ্ব তামাকের ভয়াল থাবা থেকে মুক্তি পাবে।’

সমাজ বিজ্ঞানের অধ্যাপক মেরিনা জাহান কবিতা এমপি বুধবার (১৮ মে) কক্সবাজারে অনুষ্ঠিত তামাক বিরোধী কনফারেন্সে এ কথা গুলো বলেন।  

২০৪০ সালের মধ্যে বাংলাদেশ কে তামাকমুক্ত করতে হলে প্রতিটি ব্যক্তির মত রাস্ট্রকে ও দায়িত্ব নিতে হবে। তামাক উৎপাদন ও বিপনন কে নিরুৎসাহিত করতে সরকার কে ধুমপান নিরোধক আইন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে বলে বক্তারা মনে করেন। 

কনফারেন্সে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি সহ আরো অনেকে। 

বাংলাদেশ পার্লামেন্টারী ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং এর চেয়ারম্যান ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি এর উদ্যোগে এ কনফারেন্সের আয়োজন করা হয়। বাংলাদেশ জাতীয় সংসদের ৪০ জন এমপি এ কনফারেন্সে অংশগ্রহণ করেন।

আইআর /