|

অবৈধ ভার্চুয়াল-কারেন্সির মাধ্যমে প্রতারণার অপরাধে আটক ১

Published: Wed, 13 Oct 2021 | Updated: Wed, 13 Oct 2021

রাজধানীর খিলগাঁও এলাকায় সরকার নিষিদ্ধ অবৈধ ভার্চুয়াল-কারেন্সির মাধ্যমে প্রতারণার অপরাধে ০১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বুধবার (১৩ অক্টোবর) আনুমানিক দুপুর ১২টার দিকে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকায় একটি অভিযান পরিচালনা করে সরকার/বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি এবং পেমেন্ট গেটওয়ের মাধ্যমে বিভিন্ন অনলাইন বেটিং সাইট ও অবৈধ পণ্য কেনা-বেচা করার অপরাধে ০১ জনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত ব্যক্তির নাম মো. বেলাল উদ্দিন (৪০) বলে জানা যায়। এসময় তার নিকট থেকে উক্ত প্রতারণার কাজ ব্যবহৃত বিভিন্ন দেশের জাল আইডি কার্ড, জাল ড্রাইভিং লাইসেন্স, জাল আইডি কার্ডের পেপারশিট, কম্পিউটার মনিটর, সিপিইউ, প্রিন্টার, ট্যাব, ল্যাপটপ, মডেমসহ অন্যান্য যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত ব্যক্তি ঢাকার খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকার উক্ত বাড়িতে সংঘবদ্ধ চক্রটি বেশ কিছুদিন যাবৎ কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে একটি সংঘবদ্ধ চক্র জাল আইডি কার্ড, জাল ড্রাইভিং লাইসেন্স, জাল পাসপোর্ট ব্যবহার করে সরকার বা বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনবিহীন/অবৈধ বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি এবং Crypto Currency, Skrill, Binance, Coinbase, Gi e-transaction  সহ অন্যান্য পেমেন্ট গেটওয়ে ফেইক আইডি তৈরি করত এবং এসব আইডি ব্যবহার করে বিভিন্ন প্রকার অনলাইন বেটিং সাইট ও বিভিন্ন প্রকার অবৈধ পণ্য কেনা-বেচা করে আসছিল বলে জানা যায়। তার বিভিন্ন ক্রিপ্টো-কারেন্সি প্লাটফর্মে অসংখ্য একাউন্ট আছে যার মাধম্যে বিপুল পরিমাণ অর্থ লেনদেন করত বলে জানা যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তি বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি ও পেমেন্ট গেটওয়ের অপব্যবহার করে সাধারাণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল বলে জানা যায়।

গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

 

ডব্লিউইউ