|

‘মালিক সমিতি নয়, ছাত্রদের দাবি সরকারের কাছে'

Published: Wed, 01 Dec 2021 | Updated: Wed, 01 Dec 2021

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সরকারের অপরিণামদর্শী সিদ্ধান্ত ও মুনাফালোভী পরিবহন মালিকদের চাপে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরপরই গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়। এরপর থেকেই সারাদেশে শিক্ষার্থীরা তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনে হাফপাসের দাবিতে রাজপথে আন্দোলন করে আসছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেই আন্দোলনের প্রেক্ষিতে মঙ্গলবার (৩০ নভেম্বর) শর্তজুড়ে দিয়ে কেবলমাত্র হাফপাসের সিদ্ধান্ত মেনে নেওয়ার নাটক মঞ্চস্থ করেছে সড়ক পরিবহন মালিক সমিতি। প্রথমত ছাত্রদের দাবি সরকারের কাছে, মালিক সমিতির কাছে নয়। তাই তাদের এই ঘোষণা আমলে নেওয়ার কোনো যৌক্তিকতা নেই এবং ইতোমধ্যে ছাত্ররা এটি প্রত্যাখ্যান করেছে। 

মালিক সমিতি তাদের ঘোষণার মধ্য দিয়ে আন্দোলনকে বিভ্রান্ত করার অপচেষ্টা করেছে মাত্র। মালিক সমিতির এই প্রহসনকে প্রত্যাখ্যান করে এক যুক্ত বিবৃতিতে  বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মনে করে হাফভাড়া কার্যকরের ঘোষণা মালিক সমিতি নয় সরকারের কাছ থেকে আসতে হবে এবং তাতে কোনো শর্ত জুড়ে দেওয়া চলবে না এবং তা সারাদেশের জন্য অভিন্ন হতে হবে।’ মালিক সমিতিকে সামনে ঠেলে দিয়ে সরকার তার দায় এড়ানোর অপচেষ্টা করছে বলে মনে করেন নেতৃবৃন্দ।

তারা বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আবর্জনার গাড়ির নিচে পিষ্ট হয়ে নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মর্মান্তিক মৃত্যুর পর মেয়র শেখ ফজলে নূর তাপস ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকের উপর দায় চাপিয়ে এবং তার মৃত্যুদণ্ডের দাবি জানিয়ে মূলত তার ও সিটি কর্পোরেশনের দায় এড়ানোর চেষ্টা করেছেন। শিক্ষার্থীরা আন্দোলনের শুরু থেকেই সড়কের এই হত্যাকাণ্ডকে ‘কাঠামোগত হত্যা’ বলে আখ্যায়িত করে আসছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন আন্দোলনরত শিক্ষার্থীদের এই বক্তব্যের সাথে পূর্ণ সহমত ব্যক্ত করছে। 

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল তাদের যুক্ত বিবৃতিতে বলেন, ‘শিক্ষার্থীরা শুরু থেকেই সমস্যার মূলে আঘাত করার চেষ্টা করে আসলেও সরকারের তল্পিবাহক কিছু গোষ্ঠী নিরাপদ সড়কের দাবির আন্দোলনকে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে দেখানোর চেষ্টা করে আসছে। যে কাঠামোগত সংকট সড়কে মৃত্যুর মিছিল তরান্বিত করছে তাকে পরিবর্তন করার যে দাবি শিক্ষার্থীদের পক্ষে উত্থাপিত হয়েছে আমরা তার সাথে একাত্ম হয়ে আন্দোলন এগিয়ে ছাত্র ইউনিয়ন বদ্ধপরিকর। আমরা সারাদেশের ছাত্রসমাজকে ঐক্যবদ্ধভাবে এ আন্দোলন জোরদার করার আহ্বান জানাই।’

 

ডব্লিউইউ