হল খোলার দাবিতে দ্বিতীয় দিনের মত ইবিতে বিক্ষোভ

Published: Mon, 22 Feb 2021 | Updated: Mon, 22 Feb 2021

আজাহার ইসলাম, ইবি : আবাসিক হল খোলার দাবিতে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা। একইসাথে বিভিন্ন হলের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে তারা।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাস বিভিন্ন হল প্রদক্ষিণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থান কর্মসূচিতে সমবেত হয়।

এসময় ‘প্রশাসনের প্রহসন মানিনা মানবোনা’, ‘এক দফা এক দাবি, আজকে হল খুলে দিবি’, ‘শিক্ষকরা ভিতরে, আমরা কেন বাহিরে?’ ‘লাথি মার ভাঙরে তালা, খুলে ফেল হলের তালা’, ‘ভাওতাবাজি বন্ধ কর, হলগুলো ওপেন কর’, ‘আমার হল বন্ধ কেন, জবাব চাই জবাই চাই,’ সহ নানা স্লোাগানে ফেটে পড়ে শিক্ষার্থীরা। এছাড়া বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের তালা ভাঙ্গারও চেষ্টা করে।

এদিন দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের এক জরুরি সংবাদ সম্মেলনে আগামী ১৭ মে হল ও ২৪ মে থেকে সশরীরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এসময়ে কোন ধরনের একাডেমিক পরীক্ষাও নেওয়া যাবে না বলে জানিয়েছেন তিনি।

তবে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। একইসাথে আগামীকাল সকাল ১১ টায় সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানান তারা।

শিক্ষার্থীরা বলেন, ‘সরকারের সিদ্ধান্ত ‘বিচার মানেই তালগাছ আমার’ এই ধরনের। সরকারের সিদ্ধান্তের সাথে আমরা কোনভাবেই একমত না। এসিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাচ্ছি। অবিলম্বে হল খোলা না হলে আমাদের আন্দোলন চলমান থাকবে।’

এর আগে রোববার একই দাবিতে বিক্ষোভ মিছিল ও বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের প্রতিনিধি দল ভিসির সাথে সাক্ষাৎ করে। সাক্ষাৎ শেষে ভিসির আশ্বাসে আশ্বস্ত না হওয়ায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, ‘আগামীকার ডিনদের নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হবে। এতে পরীক্ষার বিষয়ে পরবর্তী সিন্ধান্ত নেওয়া হবে। হল খোলার ব্যপারে সরকারের সিন্ধান্তই চূড়ান্ত।’

ও/এসএ/