|

প্রশ্নফাঁস ঠেকাতে সরকার কঠোর: শিক্ষামন্ত্রী

Published: Sun, 06 Nov 2022 | Updated: Sun, 06 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্ন ফাঁসের বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি করছি। গত এসএসসি পরীক্ষার সময় আমরা দেখেছিলাম একটি অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষ্টা করা হয়েছিল। এবার ফাঁস করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘গত পরীক্ষায় যেসব ছোটখাটো ব্যত্যয় ঘটেছে তা বিশ্লেষণ করে আমরা ব্যবস্থা নিয়েছি। আমি আশা করি এই পরীক্ষায় তা কার্যকর থাকবে। তারপরও কেউ যদি কোথাও অপচেষ্টা করেন তাহলে আমরা সবাই মিলে তা প্রতিরোধ করব। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

ডা. দীপু মনি বলেন, ‘এখানে পরীক্ষার কেন্দ্রে দেখলাম। আমরা আশা করি সারাদেশে শান্তিপূর্ণভাবে পরীক্ষা শেষ হবে। কোনো ধরনের প্রশ্ন ফাঁসের গুজব ছাড়ায় আমাদের পরীক্ষাগুলো সম্পন্ন হবে।’ এ জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

এ বছর সারাদেশে মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ পরীক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন।

ও/এসএ/