|

প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির আবেদন শুরু

Published: Wed, 16 Nov 2022 | Updated: Wed, 16 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: সরকারি ও বেসরকারি বিদ্যালয়গুলোতে আগামী বছরের জন্য ভর্তির আবেদন শুরু হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) থেকে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে এ আবেদন করতে পারবে।

৬ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে https://gsa.teletalk.com.bd-এই ঠিকানায়। সরকারি বিদ্যালয়ের ভর্তির লটারি ১০ ডিসেম্বর হবে। আর বেসরকারি বিদ্যালয়গুলোর লটারি হবে ১৩ ডিসেম্বর। এতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তিসংক্রান্ত যাবতীয় কাজ ২৮ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। 

এর আগে গত সোমবার ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির নতুন নীতিমালা জারি করা হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইনের সই করা বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

এতে কিছু শর্ত মানার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। 

সরকারি বিদ্যালয় : ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপের পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

বেসরকারি বিদ্যালয় : ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান সংলগ্ন কমপক্ষে একটি এবং সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারণ করা যাবে।

এছাড়া, আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের সময় মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

ও/এসএ/