|

ঢাবির ৫৩তম সমাবর্তন

Published: Sat, 19 Nov 2022 | Updated: Sat, 19 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে ৫৩তম সমাবর্তন। এবারের মূল অনুষ্ঠানে অংশ নিচ্ছেন রেকর্ডসংখ্যক ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট।

শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ ছাড়া আরও দুটি ভেন্যু থেকে শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

সূত্র জানায়, এবারের সমাবর্তনে ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হবে। তা ছাড়া ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ ও ৩৫ জন পাবেন এমফিল ডিগ্রি।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করছেন। এ সমাবর্তনে বক্তব্য দেবেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল। সমাবর্তনে তাঁকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। 

এতে যোগ দেওয়ার জন্য সকাল ৯টা থেকে গ্র্যাজুয়েটরা আসা শুরু করেন। বেলা ১১টার মধ্যে সবার অংশগ্রহণে সমাবর্তনস্থল কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে। বেলা ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলর ও রাষ্ট্রপতির শোভাযাত্রা হয়।

এর আগে গত ক’দিন ধরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমাবর্তন উপলক্ষে উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে। গাউন পরে, মাথায় হ্যাট লাগিয়ে আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন গ্র্যাজুয়েটরা। ছবি তোলা, গাউন পরে নানা স্মৃতিবিজড়িত স্থানে ঘুরে বেড়াচ্ছেন দল বেঁধে।

ও/এসএ/