|

জবি সায়েন্স ফিকশন সোসাইটির কমিটি গঠন

Published: Thu, 20 Jan 2022 | Updated: Thu, 20 Jan 2022

জবি প্রতিনিধি: বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার ২০২১-২২ সেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জোবায়ের হোসেন রাহাত এবং সাধারণ সম্পাদক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাফিয়া রহমান।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সংগঠন সূত্রে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উপদেষ্টা অধ্যাপক ড . আবদুস সামাদ, অধ্যাপক ড. মো. কুতুব উদ্দিন ও বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির দপ্তর সম্পাদক আজহারুল হক ফরাজীর সুপারিশে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংগঠনটির মডারেটর অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার ও কেন্দ্রীয় সভাপতি এস এম মোশতাক আহমেদ অনুমোদন দিলে ৭ সদস্য বিশিষ্ট এ কমিটির চূড়ান্ত অনুমোদন দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

কমিটিতে সহসভাপতি হিসেবে রয়েছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোঃ হেলাল উদ্দিন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের রায়হান রিয়াজ। এছাড়াও যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন পরিসংখ্যান বিভাগের মেহেরাবুল ইসলাম সৌদিপ। কমিটিতে কোষাধ্যক্ষ হিসেবে রয়েছেন মার্কেটিং বিভাগের মো. ইব্রাহিম শেখ ও বিজ্ঞান ও সাহিত্য সম্পাদক হিসেবে রয়েছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তামিম মাহমুদ।

দায়িত্ব পাওয়ার পর সভাপতি জোবায়ের হোসেন রাহাত বলেন, "আজকের কল্পনা আগামীর বিজ্ঞান" স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ২০১৯ সালে কার্যক্রম শুরু করে। মূলত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান ও বিজ্ঞানচিন্তা বিকশিত করতেই আমরা কাজ করে যাবো। অনেকেই মনে করেন, বিজ্ঞান বা বিজ্ঞানচিন্তা কেবল বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করে তাদেরই কাজ। এই ভুল ধারণা থেকে বের করার জন্যই বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি শাখা কাজ করে যাবে।

সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী অনুমোদিত কমিটি ১ জানুয়ারি হতে আগামী ৩১ ই ডিসেম্বর পর্যন্ত ১ (এক) বছরের জন্য বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, অগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ৭ (সাত) সদস্যবিশষ্ট প্রাথমিক কমিটি সংগঠনের কার্যক্রম পরিচালনা করবে। উল্লেখ্য যে, উক্ত কমিটি গঠনতন্ত্র অনুসারে আগামী ৩০ দিনের মধ্যে বিচারক প্যানেলের সাথে আলোচনাপূর্বক পূর্নাঙ্গ কমিটি গঠন করবে।


ডব্লিউইউ