|

ছাত্রলীগের অবরোধে অচল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Published: Wed, 01 Jun 2022 | Updated: Wed, 01 Jun 2022

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের ওপর হামলার প্রতিবাদে মূল ফটকে তালা ঝুলিয়ে ও সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করছেন  ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা। বুধবার (১ জুন ) ভোররাত চারটায় অবরোধ শুরু হয়। অবরোধের ফলে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। 

গণমাধ্যম সূত্রে জানা যায়, শাখা ছাত্রলীগের নেতা প্রদীপ চক্রবর্তী ও মোহাম্মদ রাশেদ ১ নম্বর গেট থেকে মঙ্গলবার রাতে তিনটায় মোটরসাইকেলে করে ক্যাম্পাসে আসছিলেন। এ সময় মদন ফকির মাজার গেট এলাকায় স্থানীয় কয়েকজনের হামলার শিকার হন তারা। 

এ সময় তাদের মারধর ও  মোটরসাইকেল ভাঙচুর করা হয়। ঘটনাটি জানাজানি হলে ছাত্রলীগের একাংশের নেতা–কর্মীরা মূল ফটকে তালা ঝুলিয়ে অবরোধ শুরু করেন।

এদিকে অবরোধের পর থেকে ক্যাম্পাসে অচল অবস্থা বিরাজ করছে। বিভিন্ন বিভাগের ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে ছাত্রলীগ নেতা প্রদীপ চক্রবর্তী জানান, গতকাল রাতে স্থানীয় বাসিন্দা হানিফ ও তার দলবল তাদের ওপর হামলা করে। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

তবে অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় বাসিন্দা ও ফতেপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ হানিফ। 

তিনি গণমাধ্যমকে বলেন, ওই সময় তিনি ঘুমাচ্ছিলেন। সকাল সাতটায় ঘুম থেকে উঠে শোনেন তাকে বিশ্ববিদ্যালয়ে দুজনকে মারধরের অভিযোগে অভিযুক্ত করা হচ্ছে।

সহকারী প্রক্টর শহিদুল ইসলাম জানান, ছাত্রলীগের একাংশ ভিএক্সের নেতা–কর্মীরা অবরোধ করেছেন। তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

চট্টগ্রামের নগরের বটতলী থেকে ক্যাম্পাসে দিনে সাতবার আসা–যাওয়া করে শাটল ট্রেন। এ ট্রেনে দৈনিক ১০ হাজার শিক্ষার্থী যাতায়াত করেন। কিন্তু অবরোধের পর থেকে বন্ধ রয়েছে যোগাযোগের এ বাহন।

আইআর /