|

চুয়েট শেখ কামাল ইনকিউবেটরে তিনদিন ব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

Published: Mon, 06 Jun 2022 | Updated: Mon, 06 Jun 2022

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দেশের বিশ^বিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম নির্মিত শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে “পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (৪ জুন) ২০২২ খ্রি. সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় ইনকিউবেটরের কনফারেন্স কক্ষে উক্ত কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব এন.এম. জিয়াউল আলম, পিএএ। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন আইসিটি বিভাগের সাবেক সচিব জনাব আনোয়ারুল ইসলাম শিকদার, এনডিসি। 

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব জনাব মো. খায়রুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিরিক্ত ছিলেন চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউটবেটরের পরিচালক এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (২য় সংশোধিত) প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনাব মো. মোস্তফা কামাল। 

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক (্উপসচিব) জনাব সৈয়দ জহুরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিটি বিভাগের উপসচিব জনাব রায়হানা ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জনাব এনএম জিয়াউল আলম, পিএএ বলেন, “ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবতা। বর্তমানে তথ্যপ্রযুক্তি খাতে অন্তত পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী এবং ডিজিটাল বাংলাদেশের স্থপতি জনাব সজীব ওয়াজেদ জয়ের স্বপ্নের প্রকল্প চুয়েটের এই শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর। ইন্ডাস্ট্রি-একাডেমিয়ার সাথে দূরত্ব গোছাতেই এই ইনকিউবেটর প্রতিষ্ঠা করা হয়েছে। চুয়েটের প্রাকৃতিক সৌন্দর্য এবং এর আশেপাশে বেশকিছু পর্যটন এলাকা থাকায় বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় হাব হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই দুটো কোম্পানি এই ইনকিউবেটরে স্পেস বরাদ্দ নেওয়ার জন্য যোগাযোগ করেছে। আমরা প্রত্যাশা রাখবো শীঘ্রই দেশ-বিদেশের বিভিন্ন প্রযুক্তি কোম্পানিগুলো এখানে বিনিয়োগে আগ্রহী হবেন।”

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুুক্তি অধিদপ্তর, ডিজিটাল নিরাপত্তা এজেন্সিসহ আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তরের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, প্রকল্প পরিচালক ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করছেন। 

দুই ধাপে চলমাল এ কর্মশালা চলবে আগামি ৫ই জুন ২০২২ খ্রি. রবিবার পর্যন্ত। এছাড়া দ্বিতীয় ধাপের প্রশিক্ষণ চলবে আগামি ১০-১২ই জুন ২০২২ খ্রি.।

আইআর /