|

সাত দিনের মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: সেলিম

Published: Wed, 23 Jun 2021 | Updated: Wed, 23 Jun 2021

সারাদেশে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান, ইজি বাইকসহ সাধারণ মানুষের চলাচলের আরো কিছু যানবাহন নিষিদ্ধ করার প্রতিবাদে বুধবার (২৩ জুন) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

সমাবেশ থেকে অবিলম্বে ব্যাটারি রিকশা নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল এবং বুয়েট প্রস্তাবিত রিকশাবডি, গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকসহ ব্যাটারি চালিত রিকশার লাইসেন্স প্রদানের দাবি জানানো হয়।

রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদাৎ খাঁ’র সভাপতিত্বে এবং কেন্দ্রীয় নেতা আরিফুল ইসলাম নাদিম-এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি জননেতা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা কমরেড আবদুল্লাহ ক্বাফী রতন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, সংগঠনের কেন্দ্রীয় নেতা মঞ্জুর মঈন, অনিক রায়, জাহিদ প্রমুখ।

সমাবেশে সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, স্বাধীনতার সময় ‘কেউ খাবে তো কেউ খাবে না তা হবে না তা হবে না’ এই স্লোগান দিতাম। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের একই স্লোগান দিতে হয়। ৫০ বছরেও আমরা স্বাধীনতার প্রকৃত রূপ দেখতে পাই নাই।

বিক্ষোভ সমাবেশ 

তিনি বলেন, সরকার গরীব মানুষের কথা না ভেবে শুধু গুলশান-বনানীর মানুষের কথা ভাবে। দেশের সাধারণ মানুষের মুখে অন্নের যোগান দিতে সরকার ব্যর্থ। রিকশাচালকরা নিজ উদ্যোগে জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছে। সরকার আজ তাদের রুটি-রুজির অধিকার কেড়ে নিয়ে সর্বশান্ত করে পথে বসাচ্ছে। 

কমরেড সেলিম আরো বলেন, মানুষ একবিংশ শতাব্দীতে এসে পশুর মতো শ্রম দিতে পারে না। সরকার প্রয়োজনে ব্যাটারি রিকশার প্রয়োজনীয় আধুনিকায়ন ও পরিবর্তন করে লাইসেন্স দিতে পারে। অবিলম্বে ব্যাটারি রিকশা নিষিদ্ধের সিদ্ধান্ত এবং রিকশাচালকদের ওপর চলমান জুলুম প্রত্যাহার করতে হবে। 

কমরেড সেলিম আরো বলেন, শ্রমিকরা ভিক্ষা চাইতে আসে নাই, নিজেদের অধিকারের কথা বলতে আসেছে। আগামী সাত দিনের মধ্যে সিদ্ধান্ত বাতিল না হলে প্রয়োজনে শ্রমিকরা সবকিছু বন্ধ করে দেবে। 

সমাবেশ শেষে সারাদেশে ৫ লাখ ব্যাটারি রিকশা বন্ধের সিদ্ধান্ত অবিলম্বে বাতিল, বুয়েট প্রস্তাবিত রিকশাবডি, এমআইএসটি উদ্ভাবিত গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকসহ ব্যাটারি চালিত রিকশার লাইসেন্স, রিকশা চালকের প্রশিক্ষণের ব্যবস্থা এবং প্রকৃত রিকশা চালককে চালক লাইসেন্স প্রদান করার দাবিতে একটি বিশাল মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে। 

সমাবেশ থেকে ২৫ জুন ২০২১ শুক্রবার থানা, উপজেলা ও অঞ্চলে শ্রমিক সমাবেশ; ২৭ জুন ২০২১ রবিবার জেলা পর্যায়ে শ্রমিক সমাবেশ ও স্মারকলিপি পেশ; ২৭ জুন ২০২১ রবিবার ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি পেশ।

আইআর /