|

ভোলায় পুলিশের অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

Published: Thu, 20 Jan 2022 | Updated: Thu, 20 Jan 2022

কামরুজ্জামান শাহীন, ভোলা: অগ্নিকাণ্ডে ও যে কোনও দুর্ঘটনা থেকে সাধারণ মানুষের যানমাল ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় ভোলায় পুলিশের অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি ) সকাল ১০টার দিকে ভোলা জেলা পুলিশ লাইন্স মাঠে পুলিশের আয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের  সহযোগিতায় এ কর্মশালা ও মহড়ার উদ্বোধন করেন ভোলা জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম ।

এ সময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ভোলা জেলার উপ-সহকারী পরিচালক আব্দুর রাজ্জাক সিকদার ও তার নেতৃত্বে ১৯ সদস্যের একটি টিম।

কর্মশালায় অগ্নিকাণ্ড সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনা থেকে জনগণের জান-মাল ও সরকারি সম্পদ রক্ষার্থে পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম উপস্থিত পুলিশ সদস্যদের বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করেন। 

তিনি পুলিশ সদস্যদের পেশাগত জ্ঞানের পাশাপাশি এ বিষয়ে জ্ঞান অর্জন করার প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেন। এছাড়া বর্তমান যুগে পুলিশ সদস্যদের বহুমুখী বিষয়ে জ্ঞান অর্জনের জন্য পরামর্শ প্রদান করেন।

কর্মশালায় অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার ও পরিচিতি, আহত ব্যক্তিদের সেবা, আহত ব্যক্তিদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা, উৎসুক জনতা অপসারণ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি নিরাপদে সরিয়ে নেওয়ার পদ্ধতি সহ বিভিন্ন বিষয়ে ব্যবহারিক ও তাত্ত্বিকভাবে শেখানো হয়। এ সময় বাড়িতে, গ্যাস সিলিন্ডার সহ অন্যান্য অগ্নিকাণ্ড নির্বাপণের বিভিন্ন প্রায়োগিক দিক উপস্থিত পুলিশ সদস্যদের হাতে কলমে শেখানো হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ডিআইও ১, জেলা বিশেষ শাখা, ভোলা পুলিশ লাইন্সের আর আই সহ জেলা পুলিশের সকল পর্যায়ের পুলিশ সদস্যগণ।

অনুষ্ঠানটি পরিচালনা ও সঞ্চালনা করেন ভোলা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ভোলা সদর) মোহাম্মদ আব্বাস উদ্দিন। 

পরে পুলিশ লাইন মাঠে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের অগ্নি নির্বাপণ প্রদর্শন ও মহড়া অনুষ্ঠিত হয়।


ডব্লিউইউ