|

নান্দাইলে মাই ডক্টর অ্যাপের মাধ্যমে ফ্রি চিকিৎসা প্রদান

Published: Wed, 22 Sep 2021 | Updated: Wed, 22 Sep 2021

আমিনুল হক বুুলবুল, নান্দাইল (ময়মনসিংহ) : 'ডিজিটাল স্বাস্থ্যসেবা পাই, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে তাই' এই শ্লোগান সামনে রেখে ময়মনসিংহের নান্দাইলে মাই ডক্টর অ্যাপের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে সদর ইউপির দাতারাটিয়া গ্রামের কমিনিউটি ক্লিনিকে এর কার্যক্রম উদ্বোধন করেন নান্দাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহামুদুর রশিদ। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি, ক্লিনিকে কর্মরত কর্মকর্তাগণ।

উপজেলার রাজগাতী ইউপির উপ-স্বাস্থ্য কেন্দ্রে কর্মরত ডা. এমদাদুল হক মাখফুর ১২ আগস্ট এই অ্যাপটি তৈরি করেন। ১৯ আগস্ট মাই ডক্টর অ্যাপের মাধ্যমে প্রথম চিকিৎসা সেবা প্রদান করেন। এখন পর্যন্ত উপজেলার পাঁচটি কমিউনিটি ক্লিনিককে যুক্ত করে ৩১৯ জন রোগীকে চিকিৎসা সেবা দিয়েছেন তিনি। 

ডা. মাখফুর জানান, ইতিমধ্যে আমরা উপজেলার পাঁচটি কমিনিউটি ক্লিনিককে এই অ্যাপে সংযুক্ত করতে পেরেছি। খুব দ্রুতই সবগুলো কমিনিউটি ক্লিনিক’কে এই অ্যাপে যুক্ত করা সম্ভব হবে। এই অ্যাপের মাধ্যমে উচ্চ রক্তচাপ, ডায়বেটিসসহ বিভিন্ন রোগের চিকিৎসা প্রদান করা হয়। প্রথমদিন রোগীর বিস্তারিত বর্ণনা শুনে পরদিন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইটরদের (সিএইচপি) মাধ্যমে প্রেসক্রিপশনসহ এক মাসের ওষুধ রোগীদের হাতে তুলে দেওয়া হয়।

ডা. মাহামুদুর রশিদ বলেন, আমার স্টাফ ডা. মাখফুর একটি গুরুত্বপূর্ণ অ্যাপ তৈরি করেছেন। এই অ্যাপের মাধ্যমে নান্দাইল  উপজেলা এমনকি সারাদেশে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়া সম্ভব। গ্রামের প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার প্রধানমন্ত্রীর যে স্বপ্ন তা বাস্তবায়ন করা সম্ভব।’ 

 

ডব্লিউইউ