|

আটোয়ারীতে এসএসসি ও দাখিল পরীক্ষায় ৪ কেন্দ্রে অনুপস্থিত ২২

Published: Thu, 15 Sep 2022 | Updated: Thu, 15 Sep 2022

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়): পঞ্চগড়ের আটোয়ারীতে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) নকলমুক্ত ও শান্তিপুর্ণ পরিবেশে এসএসসি ও সমমানের প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তোবারক হুসেন বলেন, পরীক্ষা সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছরের এ পরীক্ষায় আটোয়ারীর  চারটি  কেন্দ্রে মোট ১৮৬৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করছেন। ১লা অক্টোবর পর্যন্ত এসএসসি, এসএসসি ভোকেশনাল ও দাখিল লিখিত পরীক্ষা চলবে। আর ৩রা অক্টোবর পর্যন্ত চলবে দাখিলের লিখিত পরীক্ষা। ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে এসএসসি ও দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে। 

তিনি বলেন, বৃহস্পতিবার বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। দাখিল পরীক্ষার্থীরা কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা এবং এসএসসি ভোক: বাংলা-২ পরীক্ষার মাধ্যমে প্রথম দিনের পরীক্ষা শুরু হয়েছে। 

তিনি বলেন, চলতি বছরের এসএসসি ও সমমানের প্রতিটি পত্রের জন্য ২ঘন্টা করে সময় পাবেন পরীক্ষার্থীরা। এর মধ্যে ২০ মিনিট নৈর্ব্যক্তিক আর ১ঘন্টা ৪০ মিনিট রচনামুলক অংশের পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন তারা। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহন করতে ইতোমধ্যে উপজেলা প্রশাসনের নির্দেশনায় উপজেলার সব কোচিং সেন্টার বন্ধ ঘোষনা করা হয়েছে। 

পরীক্ষা কেন্দ্রগুলোর আশপাশে কম্পিউটার ও ফটোকপির দোকান বন্ধ সহ পরীক্ষা কেন্দ্র সমুহের ২০০ গজের মধ্যে পরীক্ষা চলাকালীন  ১৪৪ ধারা জারী করা হয়েছে। 

মাধ্যমিক শিক্ষা অফিসারের দেয়া তথ্যমতে, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সচিবের দায়িত্ব পালন করছেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কুদ্দুশ এবং ট্যাগ অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তোবারক হুসেন। 

আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরমিন পারভীন এবং ট্যাগ অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন একাডেমিক সুপারভাইজার মোঃ রেজাউন নবী রাজা। মির্জাপুর উচ্চ বিদ্যালয়ে কেন্দ্র সচিব ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল চন্দ্র চট্টপাধ্যায় এবং ট্যাগ অফিসার উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ আব্দুল মান্নান। 

রাধানগর বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সচিবের দায়িত্ব পালন করছেন মির্জা আজিম উদ্দিন আলিম মাদরাসার অধ্যক্ষ মোঃ আব্দুল মান্নান । এখানে ট্যাগ অফিসারের দায়িত্ব পালন করছেন আইসিটি কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম। অফিসারগণ পরীক্ষা চলাকালীন সার্বিক পর্যবেক্ষন করছেন। 

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম বলেন,পরীক্ষা কেন্দ্র সচিবদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রেখেছি। নিজেই কেন্দ্রগুলো পর্যবেক্ষন করছি। সরকারি নিয়ম অনুযায়ী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যা যা করা প্রয়োজন তাহাই করে যাচ্ছি। 

কেন্দ্র সচিবগণের দেয়া তথ্যমতে, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১৪ জন, এর মধ্যে ভোকেশনালের ৯৫ জন। এ কেন্দ্রে প্রথম পরীক্ষায় অনুপস্থিত ৭ জন। আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬৮৪ জন। 

এর মধ্যে ভোকেশনালের ৬৮ জন। এ কেন্দ্রে অনুপস্থিত ৯ জন। মির্জাপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬৮ জন। অসুপস্থিত ৩জন। রাধানগর বালিকা উচ্চ বিদ্যালয় (দাখিল পরীক্ষা) কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩০২ জন। 

এর মধ্যে অনুপস্থিত ৩জন। বৈরী আবহাওয়া বৃষ্টি বাদল থাকলেও এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোন অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন কেন্দ্র সচিবগণ।

আইআর /