|

যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত বন্ধের সময় বাড়ছে আরও ১ মাস

Published: Thu, 14 May 2020 | Updated: Thu, 14 May 2020

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস মহামারির বিস্তার প্রতিরোধে সীমান্ত বন্ধ রাখার সময়সীমা আরও এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা। বুধবার দুই দেশের উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। এক কানাডীয় কর্মকর্তা বলেন, ‘এখনও নিষেধাজ্ঞা তুলে নেয়ার সময় হয়নি, তাই আমরা এটি বাড়ানোর বিষয়ে কাজ করছি।’ এ বিষয়ে ওয়াশিংটন ডিসির কর্মকর্তাদের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও জানান তিনি। 

এর আগে, গত মঙ্গলবার কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা থেরেসা ট্যাম বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রে প্রতিনিয়ত করোনা সংক্রমণ বাড়ছে। কানাডার জন্য এটি হুমকি হয়ে উঠেছে।’ যুক্তরাষ্ট্র-কানাডার মধ্যে প্রায় ৮ হাজার ৮৯১ কিলোমিটারের সীমান্ত রয়েছে। এটি বিশ্বের অন্যতম বৃহৎ দ্বিপাক্ষিক বাণিজ্য মাধ্যম। 

এই সীমান্ত দিয়ে কানাডার প্রায় ৭৫ শতাংশ পণ্য রপ্তানি হয় যুক্তরাষ্ট্রে, আর যুক্তরাষ্ট্র রপ্তানি করে প্রায় ১৮ শতাংশ। তবে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত মার্চে সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেয় দুই দেশ। গত ১৮ এপ্রিল ২১ মে পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার বিষয়ে সম্মত হয়েছিল কানাডা ও যুক্তরাষ্ট্র। 

কিন্তু মহামারি নিয়ন্ত্রণে না আসায় এখন এই নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়াতে চায় কানাডা। তবে এ বিষয়ে এখনও যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট কোনও মন্তব্য করেনি।

আইআর /