|

বিস্ফোরণে আহত মালদ্বীপের সাবেক রাষ্ট্রপতি নাশিদ

Published: Fri, 07 May 2021 | Updated: Fri, 07 May 2021

অভিযাত্রা ডেস্ক : বাড়ির সামনে পেতে রাখা বোমা বিস্ফোরণে গুরুতর আহত হয়েছেন মালদ্বীপের সাবেক রাষ্ট্রপতি ও বর্তমানে সেখানকার জাতীয় সংসদের স্পিকার মোহাম্মদ নাশিদ। গতকাল বৃহস্পতিবার (৬ মে) সন্ধ্যায় রাজধানী মালেতে এই বিস্ফোরণটি হয়।

এ বিষয়ে এক বিবৃতিতে দেশটির পুলিশ জানায়, মোহাম্মদ নাশিদ আহত অবস্থায় এডিকে হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, নাশিদের বাড়ির সামনে একটি মোটরসাইকেলে বোমা পেতে রাখা ছিল। তাঁর গাড়িটি সন্ধ্যায় সেখানে আসামাত্রই বিস্ফোরণ ঘটে। এ সময় নাশিদের কয়েক দেহরক্ষী ও  একজন বিদেশি পর্যটকও আহত হন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল পিএসএমে প্রচারিত ছবিতে দেখা যায়, ঘটনাস্থলে নিরাপত্তাবেষ্টনী তৈরি করছেন নিরাপত্তাকর্মীরা। 

নাশিদের দল মালডিভিয়ান ডেমোক্রেটিক দলের সদস্য ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ সাহিদ টুইটারে এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি আরও বলেছেন, ‘আমাদের সমাজে এ ধরনের কাপুরুষোচিত আক্রমণের কোনো জায়গা নেই। প্রেসিডেন্ট নাশিদ এবং আর যাঁরা এ আক্রমণে আহত হয়েছেন, তাঁদেরসহ পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

পশ্চিম ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্রটিতে হামলার এমন ঘটনা বিরল। উদ্ভূত পরিস্থিতিতে জরুরি বৈঠক আহ্বান করেছেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ। 

উল্লেখ্য, ২০০৮ সালে মালদ্বীপের প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি হন মোহাম্মদ নাশিদ। জলবায়ু পরিবর্তন বিষয়ে তাঁর কিছু বক্তব্য ও কর্মকাণ্ড বিশ্ববাসীর নজর কাড়ে। ২০১২ সালে রাষ্ট্রপতির পদ ছাড়েন তিনি। গত ২০১৯ সাল থেকে দেশটির সংসদের স্পিকারের দায়িত্ব পালন করছেন তিনি।

ও/এসএ/১০:১৩ এএম