|

বিক্ষোভ দমনে তালেবানের সহিংসতার নিন্দা জানিয়েছে জাতিসংঘ

Published: Sat, 11 Sep 2021 | Updated: Sat, 11 Sep 2021

আফগানিস্তানে ক্ষমতা দখলের পর দেশটিতে বিক্ষোভ দমনে তালেবানদের ক্রমবর্ধমান সহিংসতাকে নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে সাম্প্রতিক বিক্ষোভের সময় তালেবান অন্তত চার জনকে হত্যা করেছে। খবর- বিবিসি।

গত ১৫ আগস্ট কাবুলের দখল নেওয়ার পর থেকে আফগানিস্তানজুড়ে নানা ইস্যুতে বিক্ষোভ চলছে। এসব বিক্ষোভ দমনে তালেবান গোলা-বারুদ ব্যবহার করছে বলে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এক বিবৃতিতে বলেছেন, ‘যারা শান্তিপূর্ণ সমাবেশ করছে এবং যেসব সাংবাদিক সে খবর তুলে ধরছেন, তাঁদের ওপর বলপ্রয়োগ করা এবং বন্দি করা অবিলম্বে বন্ধ করার জন্য আমরা তালেবানের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তালেবান যোদ্ধারা গত আগস্টে মাত্র দুই সপ্তাহের মধ্যে কাবুলসহ পুরো আফগানিস্তান দখল করে নেয়। গত ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে অন্তত এক লাখ বিশ হাজার মানুষকে সরিয়ে নেয়।

জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার (১০ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তালেবানের ধরপাকড় ও দমন-পীড়নের কঠোর সমালোচনা করেছেন।

রাভিনা শামদাসানি বলেন, বিক্ষোভ বাড়ছে, কিন্তু গত বুধবার তালেবান সব অননুমোদিত বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। বৃহস্পতিবার তারা কাবুলে সব টেলিযোগাযোগ সংস্থাকে মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে।

-এমজে