|

বাংলাদেশকে সাড়ে পাঁচ লাখ ডোজ টিকা দেবে মালয়েশিয়া

Published: Mon, 06 Dec 2021 | Updated: Mon, 06 Dec 2021

বাংলাদেশকে করোনাভাইরাসের পাঁচ লাখ ৫৯ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন দেবে মালয়েশিয়া। সেই সঙ্গে এশিয়ার আরেক দেশ লাওসকেও দুই লাখ ৮৩ হাজার ৪০০ ডোজ টিকা দেবে দেশটি। 

অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত এসব টিকা বাংলাদেশ দুই এক দিনের মধ্যে পাবে। আর লাওস পাবে ৮ ডিসেম্বর। মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়েরি জামালউদ্দিনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য স্টার।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়েরি জামালউদ্দিন বলেছেন, ৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের জনসংখ্যার মাত্র ২০ শতাংশ এবং লাওসের জনসংখ্যার ২৪ শতাংশ কোভিডের পূর্ণ ডোজ টিকা পেয়েছে।

খায়েরি বলেন, দুই দেশকে এসব ভ্যাকসিন সরবরাহের পরও মালয়েশিয়ায় প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের টিকাদান কর্মসূচির জন্য পর্যাপ্ত ভ্যাকসিন মজুদ রয়েছে। বুস্টার ডোজের জন্য উপযুক্তদের জন্য সেটিরও মজুদ রয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রত্যাশা, তাদের সরবরাহকৃত ভ্যাকসিন কোভিড মহামারির বিস্তার রোধ করতে এবং নিজ নিজ দেশে টিকা দেওয়ার হার বাড়াতে বাংলাদেশ ও লাওসের সরকারের প্রচেষ্টাকে সহায়তা করবে।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেন, কম টিকা দেওয়ার হার রেকর্ড করা দেশগুলোকে চিহ্নিত করে তাদের সহায়তা দেওয়া অব্যাহত থাকবে।

-এমজে