|

পুলিশে-পুলিশে প্রেম-বিয়ে নিষিদ্ধ করছে কেনিয়া

Published: Sun, 02 May 2021 | Updated: Sun, 02 May 2021

অভিযাত্রা ডেস্ক : কর্মকর্তাদের মধ্যে প্রেম আর বিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া। দেশটির জাতীয় পুলিশ সার্ভিস (এনপিএস) এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা নারী পুলিশ সদস্যদের যৌন হয়রানির বেশ কিছু অভিযোগ সামনে আসার পর এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে তারা।

পুলিশ কলেজের এক অনুষ্ঠানে সম্প্রতি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং এই তথ্য জানিয়েছেন। আগামী জুলাই থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর পারে। তবে এর আগে বিষয়টির অনুমোদনের জন্য জাতীয় নিরাপত্তা কাউন্সিলে পাঠানো হবে। বিবিসি।

স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং ওই অনুষ্ঠানে বলেন, ‘আমরা সীমা নির্ধারণ করে দেব। পুলিশের ভেতরে ইতিমধ্যে যারা বিয়ে করেছেন, তাদের বিষয়ে কিছু বলা হবে না।’

তিনি বলেন, জুনিয়ার পুলিশ কর্মকর্তাদের সঙ্গে যেসব জ্যেষ্ঠ কর্মকর্তাদের সম্পর্ক আছে এবং যারা পরস্পরকে বিয়ে করতে চান, তাদের একজনকে চাকরি ছাড়তে হবে। 

সামরিক বাহিনীতের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাদের মধ্যে প্রেম আগেই নিষিদ্ধ করা হয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, গত কয়েক মাসে পুলিশ কর্মকর্তাদের মধ্যে স্বামী বা স্ত্রীকে হত্যার ঘটনা বেড়ে গেছে। এমন সিদ্ধান্ত নেওয়া ছাড়া এসব থামানো যাচ্ছে না।

স্থানীয় সংবাদমাধ্যম সিটিজেন টিভি জানায়, গত বছর দেশটির পুলিশ বাহিনীতে কর্মরত কয়েকশ নারী কর্মকর্তা তাদের সিনিয়রদের দ্বারা যৌন হয়রানি বিষয়ে ইনডিপেন্ডেন্ট পুলিশিং ওভারসাইট অথরিটিকে (আইপিওএ)  অভিযোগ জানায়। 

২০১৩ সালে এক সমীক্ষায় আইপিওএ জানায়, দেশটির পুলিশ বাহিনীতে এসব যৌন হয়রানির ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। ওই বছর সংস্থটি ৭৫৯ নারী পুলিশের কাছ থেকে এমন অভিযোগ পায়।

ও/এসএ/০৯:৩৭ এএম