|

পর্যটনের দুয়ার খুলে দিলো সৌদি আরব

Published: Fri, 30 Jul 2021 | Updated: Fri, 30 Jul 2021

কোভিড-১৯ এর কারণে ১৭ মাস বন্ধ থাকার পর শর্ত সাপেক্ষে পর্যটকদের সৌদি আরব ভ্রমণের অনুমতি দিয়েছে দেশটির সরকার। টিকার ডোজ সম্পন্ন করেছে এমন বিদেশী পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় খুলে দেওয়ার ঘোষণা দেয় সৌদি আরব। শুক্রবার (৩০ জুলাই) সকালে এমন ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এই ঘোষণার মধ্যদিয়ে এখন ওমরায় যেতে পারেন যে কেউ, যে কোনও সময়। যা প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলিমকে আকৃষ্ট করে।

সৌদি সরকারি প্রেস এজেন্সি জানায়, ‘পর্যটন মন্ত্রণালয় ঘোষণা করেছে, সৌদি আরব পর্যটকদের জন্য তাদের দ্বার খুলে দেবে এবং পর্যটক ভিসাধারীদের স্থগিত প্রবেশাধিকার ১ আগস্ট থেকে প্রত্যাহার করে নেবে।’

সৌদি মন্ত্রণালয় আরও জানায়, সৌদি সরকার অনুমোদিত ফাইজার, অ্যাস্ট্রোজেনেকা, মডার্না ও জনসনের ভ্যাকসিন গ্রহণকারীরা ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ছাড়াই’ সৌদিতে প্রবেশ করতে পারবে। তবে এর পূর্ববর্তী ৭২ ঘণ্টার মধ্যে তাদের পিসিআর কোভিড-১৯ টেস্টে করোনা নেগেটিভ প্রমাণ থাকতে হবে।

রিয়াদ তার তেল নির্ভর অর্থনীতিতে বৈচিত্র আনার প্রচেষ্টার অংশ হিসেবে পর্যটন শিল্প গড়ে তুলতে বিলিয়ন বিলিয়ন অর্থ ব্যয় করেছে। এরই ধারাবাহিকতায় দেশটির সরকারের এমন উদ্যোগ।

-এমজে