|

তাইওয়ান উপকূলে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়ল চীন

Published: Thu, 04 Aug 2022 | Updated: Thu, 04 Aug 2022

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি'র তাইওয়ান সফরের পর ওই অঞ্চলে এ যাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, মহড়ায় তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে দুটি চীনা ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তাইওয়ান সরকারের সূত্রের বরাত দিয়ে এমন খবর দিচ্ছে রয়টার্স।

তাইওয়ানকে ঘিরে সমুদ্রে এই মহড়া শুরু হয় স্থানীয় সময় দুপুর ১২টায়। এই মহড়ায় 'লাইভ অ্যামিউনিশন' বা তাজা গোলাবারুদ ব্যবহার করা হয়েছে।

দ্বীপটির আশপাশে মোট ছয়টি এলাকায় এই মহড়া চলছে, যার তিনটি পড়েছে তাইওয়ানের ২০ কিলোমিটারের মধ্যে। বেইজিং কর্তৃপক্ষ মহড়ার এলাকায় জাহাজ ও বিমান চলাচলের ক্ষেত্রে এই অংশগুলো এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। রোববার পর্যন্ত এই মহড়া চলবে বলে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে।

চীনের পূর্বাঞ্চলীয় কমান্ড বলছে, তারা ইতিমধ্যেই তাইওয়ান প্রণালীতে দূরপাল্লার তাজা গোলাবর্ষণ করেছে। চীনের মূল ভূখণ্ড থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করেছে এই প্রণালী।

তাইওয়ান বলছে, যেভাবে তার জলসীমায় এবং আকাশপথে বিমান ও জাহাজ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে তাতে পুরো বিষয়টিকে এক ধরনের অবরোধ বলে মনে হচ্ছে যা তার স্বাধীনতার বিপক্ষে যায়।

চীনের মুল ভূখণ্ড থেকে ১০০ মাইল দুরে অবস্থিত স্ব-শাসিত তাইওয়ানকে চীন বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসাবে দেখে এবং তারা চায় দ্বীপটি আবার বেইজিং-এর নিয়ন্ত্রণে আসবে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার এবং ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম শীর্ষ ব্যক্তিত্ব ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে যান। গত ২৫ বছরের মধ্যে এই প্রথম শীর্ষস্থানীয় কোন মার্কিন রাজনৈতিক নেতা দ্বীপটিতে গেলেন।

তার সফরকে চীন "চরম বিপজ্জনক" বলে আখ্যা দেয়। চীনা হুমকির মুখেই বিতর্কিত এই সফর শুরু করেন মার্কিন হাউস স্পিকার। তার এই সফরের প্রতিবাদ জানাতে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ন্যান্সি পেলোসি তার সফর শেষ করার কিছু পরই তাইওয়ানের স্ব-ঘোষিত আকাশ প্রতিরক্ষা সীমার ভেতরে ঢুকে পড়ে ২৭টি চীনা যুদ্ধবিমান। এরপর চীন শুরু করে ওই অঞ্চলের সবচাইতে বড় সামরিক মহড়া।

সূত্র: বিবিসি বাংলা

আইআর /