|

জান্তা সরকারের বিরুদ্ধে মিয়ানমারে সশস্ত্র প্রতিরোধ

Published: Fri, 09 Apr 2021 | Updated: Fri, 09 Apr 2021

মিয়ানমারে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমের সূত্রে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি শহরে জান্তা সরকারের অভিযানের সময় বিক্ষোভকারীরা হাতে তৈরি বন্দুক নিয়ে লড়াই চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১১ জন বিক্ষোভকারী নিহত হয়।

জানা গেছে, মিয়ানমারের তাজ শহরে আন্দোলনকারীদের প্রতিরোধ করার জন্য প্রাথমিকভাবে ছয় ট্রাক সেনা বাহিনী মোতায়েন করা হয়েছিল। কিন্তু সেখানে আন্দোলনকারীরা বন্দুক, ছুরি ও গোলাবারুদ নিয়ে প্রতিরোধ করলে পরে আরও পাঁচ ট্রাক সেনা বাহিনী আনা হয়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ লড়াই চলে। লড়াইতে ১১ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জনের মতো আহত হয়েছেন। স্থানীয়রা জানিয়েছে এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। তবে সেনা বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে কিনা তা এখনো জানা যায়নি।

এদিকে অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, দেশটিতে গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা দখলের পর এ পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ৬০০’র বেশি নিহত হয়েছে। 

-এমজে