|

কোভিডে মৃত্যু সাড়ে ৩৮ লাখ ছুঁইছুঁই

Published: Thu, 17 Jun 2021 | Updated: Thu, 17 Jun 2021

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ে দিশেহারা গোটা বিশ্ব। ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন প্রয়োগের পরও থামছে না আক্রান্ত ও মৃত্যুর মিছিল। সর্বশেষ প্রাণঘাতি এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ১১২ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৪৮ হাজার ১৫৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৩৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার বৃহস্পতিবার (১৭ জুন) সকালে এই তথ্য জানায়।

গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন আরও ৯ হাজার ১২১ জন। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৮৮ হাজার ৯০৪ জন।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৬৫ হাজার ৭৬৫ জন। আর মারা গেছে ৬ লাখ ১৬ হাজার ১৪৫ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮১ হাজার ৯৩১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ৭১৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৮৩৭ জনের।

-এমজে