|

কানাডার তৃতীয় শীর্ষ ঘাতক ব্যাধি কোভিড-১৯

Published: Sun, 26 Apr 2020 | Updated: Sun, 26 Apr 2020

অভিযাত্রা ডেস্ক : কানাডায় বৈশ্বিক মহামারীর করোনাভাইরাস দিনদিন হুহু করে বেড়েই চলছে। করোনাভাইরাসে কানাডায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ৮ মার্চ। সে থেকে এই পর্যন্ত মৃত্যুর হিসাব করে দেখা গেছে - করোনাভাইরাসে গড়ে প্রতিদিন ৪০ জনের মৃত্যু হচ্ছে। এখন কানাডার তৃতীয় শীর্ষ ঘাতক ব্যাধি কোভিড-১৯। কানাডায় এখন পর্যন্ত ২৪৬৫ জনের মৃত্যু হয়েছে। 

আক্রান্ত হয়েছে ৪৫৩৫৪, সেরে উঠেছেন ১৬৪২৫ জন। দেশটিতে এক নম্বর ঘাতক ব্যাধি হচ্ছে ক্যান্সার, গড়ে প্রতিদিন ২১৫ জন নাগরিকের মৃত্যু হয় ক্যান্সারে। 

দ্বিতীয় স্থানে রয়েছে হার্ট ডিজিস, এতে মারা যায় ১৪২ জন করে। গত ৪০-৫০ বছর ধরে কানাডায় ঘাতক ব্যাধি হিসেবে ক্যান্সার, হার্ট ডিজিস, ডায়বেটিস শীর্ষে থেকেছে। কানাডার পত্রিকা টরন্টো স্টার তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ঘাতক ব্যাধির এই ক্রম দাঁড় করিয়েছে। 

শুক্রবার কানাডার রাজধানী অটোয়া থেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে কানাডাসহ বিশ্বের সকল মুসলমান সম্প্রদায়ের জন্য তিনি, তার স্ত্রী সোফী এবং তার পরিবারের পক্ষ থেকে ‘রমজান মুবারক’ বলে শুভেচ্ছা জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ঐতিহ্যগতভাবে রমজানে সম্মিলিত সমাবেশ হয় ইফতারি এবং তারাবিতে। কিন্তু এই বছর রমজানের সময় আমরা কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি। তাই ঘরে বসেই জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুসরণ করে মসজিদ থেকে অনলাইনে নামাজের হোস্টিং করা নামাজ ও ইফতারে অংশ নেওয়ার অনুরোধ জানাচ্ছি। 

জাস্টিন ট্রুডো আরও বলেন, এই সংকট চলাকালীন সময়ে ইসলামের মূল্যবোধ, সহানুভূতি, কৃতজ্ঞতা এবং উদারতা আগের তুলনায় আরও বেশি অনুস্মরণীয় এবং অনুকরণীয়। কানাডিয়ান মুসলিমরা আমাদের দেশে প্রতিদিন যে মূল্যবান অবদান রাখে, সেজন্য আমি কৃতজ্ঞতা জানাই।

আইআর /