|

করোনা ভ্যাকসিন পায়নি দরিদ্র ১৩০ দেশ, জাতিসংঘের ক্ষোভ

Published: Thu, 18 Feb 2021 | Updated: Thu, 18 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : বিশ্বের বেশিরভাগ দেশে এখনও করোনার ভ্যাকসিন না পৌঁছানোর কারণ হিসেবে সমন্বয়হীনতাকে দুষছেন জাতিসংঘ মহাসচিব। করোনা মহামারিতে পুরো বিশ্ব বিপর্যস্ত হয়ে পড়ে। প্রাণঘাতী ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন উদ্ভাবনের পর আশার আলো দেখতে থাকে বিশ্ববাসী। 

কিন্তু ভ্যাকসিন উদ্ভাবিত হলেও বিশ্বের দরিদ্র ১৩০টি পৌঁছায়নি করোনার টিকা। এমনকি করোনা ভ্যাকসিনের ৭৫ শতাংশই ১০ ধনী দেশের কাছে মজুদ থাকার উদ্বেগজনক তথ্য তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক ভার্চুয়ালি বৈঠকে তিনি ক্ষোভ জানান। অধিকাংশ দেশ ভ্যাকসিন কর্মসূচির আওতায় না আসায় সমন্বয়হীনতাকে দুষছেন গুতেরেস। তিনি বলেন, এ মুহূর্তে টিকার সুষম বণ্টনই সবচেয়ে জরুরি।  

বৈঠকে জি-২০ সদস্যভুক্ত অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোর প্রতি একটি জরুরি টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মফাসচিব। এতে অর্থ সহায়তা পাওয়া গেলে দ্রুত টিকা উৎপাদন সম্ভব মনে করেন তিনি। 

গত বছরের নভেম্বরে সৌদি আরবের রিয়াদে জি-২০ সম্মেলনে কোভিড-১৯ এর টিকা, ওষুধ এবং পরীক্ষার সুষ্ঠু বিতরণ নিশ্চিতের প্রতিশ্রুতি দেন জি-২০ ভুক্ত দেশের নেতারা। ফাইজার, অক্সফোর্ডসহ কয়েকটি টিকা বের হলেও এখনও প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি।

/এসিএন