|

করোনায় মৃতদের নিয়ে বাধ্যতামূলক আইন বাতিল শ্রীলঙ্কার

Published: Fri, 26 Feb 2021 | Updated: Fri, 26 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রাণ হারানো মানুষদের পুড়িয়ে শেষকৃত্যের বাধ্যতামূলক আইনটি বাতিল করেছে শ্রীলঙ্কা। সংখ্যালঘু সম্প্রদায়কে অসম্মান করার উদ্দেশ্যে আইনটি করা হয়েছে বলে অনেকদিন ধরেই সমালোচনা চলছিলো। ২০ দিন বয়সী এক মুসলমান শিশুকে পুড়িয়ে শেষকৃত্য করার পর আইনটি নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। 

১৯০ টিরও বেশি দেশে করোনায় মৃতদের কবর দেয়ার নিয়ম চালু থাকা ও এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোন বিধি নিষেধ না থাকার পরও দেশটি একতরফাভাবে আইনটি কার্যকর করে। এ বিষয়ে দেশটির সুপ্রিম কোর্টে মামলা করা হলেও কোন ব্যাখ্যা ছাড়াই তা বাতিল করা হয়। 

এর ফলে দেশটিতে  করোনায় প্রাণ হারানো মুসলিম, ক্যাথলিক ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরিবার শ্রদ্ধার সঙ্গে প্রিয়জনদের বিদায় দিতে পারেনি। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়, করোনায় মারা যাওয়া ব্যক্তিদের কবর দেয়া হলে ভাইরাসটি মাটির নিচের পানিতে ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই আইনটি করা হয়েছিলো। 

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আইআর /